June 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, June 4th, 2022, 1:50 pm

বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণে মাইলফলক

অনলাইন ডেস্ক :

বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করেছে যা প্রাক শিল্প যুগের তুলনায় ৫০ শতাংশ বেশি।
লাখো বছর আগে যখন পৃথিবী একটি হটহাউস সমুদ্রে নিমজ্জিত গ্রহ ছিল তখন থেকে এমন স্তরে দেখা যায়নি বলে শুক্রবার ফেডারেল বিজ্ঞানীরা ঘোষণা করেছেন।
ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বলছে, হাওয়াইয়ের মাউনা লোতে সংস্থাটির দীর্ঘকালীন পর্যবেক্ষণ কেন্দ্রে মে মাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রায় গড়ে প্রতি মিলিয়নে ৪২১টি পার্টস ছিল।
বিজ্ঞানীরা বলছেন, ঊনিশ শতকের শেষদিকে শিল্প বিপ্লবের আগে কার্বন ডাই অক্সাইডের মাত্রা প্রতি মিলিয়নে ২৮০ পার্টস ছিল। তাই মানুষ বায়ুমণ্ডলকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করেছে।
কিছু অ্যাক্টিভিস্ট ও বিজ্ঞানী প্রতি মিলিয়নে ৩৫০ পার্টস লেভেল চান। কয়লা, তেল ও গ্যাস থেকে শিল্প কার্বন ডাই অক্সাইড নির্গমন হয়।
বিজ্ঞানীরা বলেন, যখন গ্যাসটির মাত্রা কমার প্রয়োজন তখন সেটি বাড়ছে। এ বছরের কার্বন ডাই অক্সাইডের মাত্রা এক বছর আগের তুলনায় প্রায় এক দশমিক ৯ পিপিএম বেশি যা ২০২০ সালের মে থেকে ২০২১ সালের মে মাস পর্যন্তও কিছুটা বেশি।
এনওএএ’র জলবায়ু বিজ্ঞানী পিটার ট্যানস বলেন, ‘বিশ্ব নির্গমন কমানোর চেষ্টা করছে। কিন্তু আপনি এটি দেখতে পাবেন না। অন্য কথায়, আপনি যদি বায়ুমণ্ডল পরিমাপ করেন তবে পরিবর্তনের ক্ষেত্রে এখনও কিছু ঘটতে দেখছেন না।’