December 5, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 9th, 2021, 8:09 pm

বাসযোগ্যতার বিচারে ঢাকা ১৩৭তম শহর

অনলাইন ডেস্ক :

বাসযোগ্যতার বিচারে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) করা ১৪০টি শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এবার ১৩৭তম। ৩৩ দশমিক পাঁচ পয়েন্ট নিয়ে বসবাসযোগ্যতায় সবচেয়ে খারাপ চারটি শহরের একটি ঢাকা। ২০১৯ সালে চারশ বছরের পুরনো এই শহরের র‌্যাংকিং ছিল ১৩৮তম এবং ২০১৮ সালে ১৩৯তম।

কোভিড-১৯ মহামারীর মধ্যে বাসযোগ্যতায় এগিয়ে থাকা শহরগুলোর তালিকায় যেখানে ব্যাপক রদবদল হয়েছে, সেখানে এক বছরে ঢাকা এগিয়েছে এক ধাপ। খবর রয়টার্সের।

কোন শহর কতটা বাসযোগ্য তা বোঝার জন্য স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো- এই পাঁচ মানদণ্ডে বিচার করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ১০০ ভিত্তিক সূচকে ঢাকার স্কোর এবার ৩৩ দশমিক ৫।

৯৬ স্কোর নিয়ে এবারের তালিকার শীর্ষে রয়েছে নিউ জিল্যান্ডের অকল্যান্ড। দুই ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থান উঠে এসেছে জাপানের ওসাকা, স্কোর ৯৪.২। আর অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ৯৪ স্কোর করে গতবারের দশম অবস্থান থেকে এক লাফে উঠে এসেছে তালিকার তৃতীয় অবস্থানে।

বসবাসযোগ্যতায় শীর্ষ ১০টি শহর হচ্ছে- অকল্যান্ড, ওসাকা, এডিলেড, ওয়েলিংটন, টোকিও, পার্থ, জুরিখ, জেনেভা, মেলবোর্ন ও ব্রিসবেন।