October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 30th, 2021, 12:42 pm

বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের ঘোষণা: মাইনুদ্দিনের মৃত্যুর ঘটনায় বাসের হেলপার আটক

মো: সাকিক হারুন ভূঁইয়া :

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বুধবার থেকেই ঢাকা মহানগর এলাকায় বাসে ছাত্রছাত্রীদের জন্য অর্ধেক ভাড়া চালুর ঘোষণা দিয়েছেন মালিকরা। তবে বাসে ‘হাফ’ ভাড়া দেওয়া যাবে কেবল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৮টার মধ্যে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিনে ‘হাফ’ ভাড়া দেওয়ার সুযোগ থাকবে না। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

এর আগে, ২৯ নভেম্বর রাত সাড়ে ১০টার দিকে রামপুরায় রাস্তা পার হওয়ার সময় দুটি বাসের প্রতিযোগিতায় অনাবিল পরিবহনের বাসচাপায় নিহত হয় রাজধানীর একরামুন্নেসা বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মাইনুদ্দিন। এ ঘটনায় উত্তেজিত জনতা সড়ক অবরোধ করে বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

মাইনুদ্দিনের মৃত্যুর ঘটনায় মঙ্গলবার (৩০ নভেম্বর) রামপুরা ব্রিজ অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা স্লোগান দেয়- ‘উই ওয়ান্ট জাস্টিস’। নিরাপদ সড়কের দাবি লেখা বিভিন্ন প্ল্যাকার্ড রয়েছে তাদের হাতে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের মুখ বন্ধ করে দিয়ে বিক্ষোভ শুরু করেন। প্রথমে ঢাকা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেন। পরে বিক্ষোভে যোগ দেন ঢাকা ইমপেরিয়াল কলেজ, একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা।

এছাড়া, মাইনুদ্দিনের মৃত্যুর ঘটনায় বাসের হেলপার চান মিয়াকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে র‌্যাব সদর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

র‌্যাবের গণমাধ্যম শাখার সিনিয়র সহকারী পরিচালক আনম ইমরান খান রাইজিংবিডিকে বলেন, রাজধানীর সায়েদাবাদ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

সরকার ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়িয়েছে। অন্যদিকে নির্দিষ্টকালের ধর্মঘটের পর ৭ নভেম্বর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আন্তনগর ও আন্তজেলা বাসের ভাড়া যথাক্রমে ২৬.৫ শতাংশ ও ২৭ শতাংশ বৃদ্ধি করেছে।

শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবিতে ১৮ নভেম্বর থেকে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। একই দাবিতে ঢাকা কলেজের শত শত শিক্ষার্থী তাদের কলেজের বাইরে বিক্ষোভ করেছে।

পাবলিক বাসে শিক্ষার্থীদের হয়রানির শিকার হলেও কেউ তাদের দাবির প্রতি কোনো কর্ণপাত করেনি বলেও দাবি করেন শিক্ষার্থীরা।