June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 22nd, 2024, 8:29 pm

বাস্তবতা মেনেই চলছেন বাংলাদেশের কোচ

অনলাইন ডেস্ক :

র‌্যাঙ্কিয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ। সমান তালে ৪০ মিনিট পর্যন্ত লড়াই করেছিলেন জামাল-রাকিবরা। রক্ষণ সামলে গোলের সুযোগও তৈরি করেছিলেন। কিন্তু ফিনিশিং ব্যর্থতায় গোল পাওয়া হয়নি। ফিলিস্তিন অবশ্য নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে। একে একে পাঁচ গোল করে বিশ্বকাপ বাছাইয় বড় জয় তুলে নিয়েছে। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা এটাকে বাস্তবতা মানছেন। বড় দলের বিপক্ষে এরকমটা হওয়ার ছিল বলছেন এই স্প্যানিয়ার্ড, ‘কঠিন একটি ম্যাচ ছিল।

প্রথম ৪০ মিনিট আমরা লড়াই করতে পেরেছি। চোখে চোখ রেখে ফিলিস্তিনের মতো শক্তিশালী একটি দলের বিপক্ষে লড়েছি। কিন্তু প্রথমার্ধের শেষ দিকে ম্যাচ ছেড়ে দিয়েছি। দ্বিতীয়ার্ধে পুরোটাই আমরা ভালো খেলতে পারিনি এবং এটাই বাস্তবতা। ফিলিস্তিন বড় দল। এরকমটাই হওয়ার ছিল। এখন কী কী ভুল ছিল সে সব বের করব এবং পরের ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে।’ গত বছর সাফ চ্যাম্পিয়নশিপের পর থেকেই দলের খেলার মান বেড়েছে বলে আসছিলেন কাবরেরা এবং এই পর্যায়ের ফুটবল এই দলের মান হওয়া উচিত বার বার বলেছেন তিনি। ফিলিস্তিনের বিপক্ষে এমন ফলে অবশ্য খুব বেশি পরিবর্তন দেখছেন না তিনি। বরং কেন শেষ দিকে গিয়ে খেই হারিয়ে ফেলে দল তা উদঘাটন করতে চান কাবরেরা, ‘ফলাফল আমাদের দলকে খুব বেশি পরিবর্তন করবে না।

৪-০, ৫-০, ৬-০ কোন ব্যাপার না, কিন্তু কেন আমরা শেষ দিকে গিয়ে এমন খেলা ছেড়ে দেই বা দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে পারি না সেটা নিয়ে কাজ করব। আমাদের দলের যে স্ট্যান্ডার্ড সেটা উন্নতির ধারায় আছে। ফিলিস্তিনের মতো শক্তিশালী দলের বিপক্ষে প্রথম ৪০ মিনিট যেভাবে খেলেছে সেটাই এই দলের সেরা শুরু বলা যায়। এখন এখান থেকে শিক্ষা নিয়ে, বিশ্লেষণ করে পরের ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে।’ আগামী ২৬ মার্চ ফিরতি লেগে ঢাকায় কিংস অ্যারেনায় মুখোমুখি হবে দুই দল। বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডে ‘আই’ গ্রুপে তিন ম্যাচে একটি করে জয়, হার ও ড্রতে চার পয়েন্ট নিয়ে দুইয়ে ফিলিস্তিন। আর দুটি হার ও একটি ড্রয়ে এক পয়েন্টে সবার শেষে বাংলাদেশ। তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া আর তিন ম্যাচে দুই ড্র ও এক হারে দুই পয়েন্টে তিনে লেবানন।