August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 25th, 2022, 1:40 pm

বাহামাস উপকূলে অভিবাসী বহনকারী নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক :

আটলান্টিক মগহাসাগরের বাহামাস উপকূলের কাছে হাইতিয়ান অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু হয়েছে। এসময় ২৫ জনকে জীবিত উদ্ধার করা হয়।

রবিবার ভোরে বাহামাসের রাজধানী নিউ প্রভিডেন্স থেকে প্রায় সাত মাইল দূরে নৌকাটি ডুবে যায়। হাইতি থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামি যাওয়ার সময় নৌকাটি ডুবে যায় বলে জানা যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, বাহামিয়ার নিরাপত্তা বাহিনী ১৭ জনের লাশ উদ্ধার করে এবং ২৫ জনকে জীবিত উদ্ধার করে।

বাহামাসের প্রধানমন্ত্রী ফিলিপ ব্রেভ ডেভিস এক বিবৃতিতে বলেছেন, একটি টুইন-ইঞ্জিন স্পিড বোট হাইতি থেকে রাত ১টার দিকে প্রায় ৬০ জন লোককে নিয়ে মিয়ামির উদ্দেশ্যে যাত্রা করে।

ডেভিস বলেন, নিহতদের মধ্যে ১৫ জন নারী, একজন পুরুষ ও একজন শিশু রয়েছে।

তিনি বলেন, উদ্ধার হওয়া ব্যক্তিদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সন্দেহভাজন মানব পাচারকারীদের ধরতে একটি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে।

ডেভিস বলেন, ‘এই ট্র্যাজেডিতে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের প্রতি আমি, আমার সরকার এবং বাহামার জনগণের সমবেদনা প্রকাশ করছি।’

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি জানান, তিনি নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করছেন।

তিনি বলেন, ‘এই ঘটনাটি পুরো জাতিকে ব্যথিত করেছে। আমাদের ভাই- বোন ও আমাদের সন্তানরা আমাদের দেশ ছেড়ে চলে যাওয়ার এই সমস্যাগুলো সমাধানের জন্য, আমি আবারও জাতীয় পুনর্মিলনের আহ্বান জানাচ্ছি।’

গত জুলাইয়ে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যার পর দেশটির নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়। ফলে দেশটির অর্থনীতিতে পতন ঘটেছে।

একটি জোট সরকার গঠনের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রচেষ্টা স্থবির হয়ে পড়েছে। সংঘাতময় পরিস্থিতি থেকে বাঁচতে এবং উন্নত ও নিরাপদ জীবনের সন্ধানে ইতোমধ্যে দেশটির ১১ মিলিয়নেরও বেশি মানুষ দেশ ছেড়েছে।

এই বছর ক্যারিবিয়ান অঞ্চলে অভিবাসীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটে। সর্বশেষ গত মে মাসে নৌকা ডুবে ১১ জনের মৃত্যু হয় এবং পুয়ের্তো রিকো থেকে ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।