June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 13th, 2023, 7:15 pm

বিএনপিকে ছাড়া নির্বাচন অসম্পূর্ণ থাকতে পারে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন অসম্পূর্ণ থেকে যেতে পারে।

তিনি বলেন, ‘বিভিন্ন ছোট দল নির্বাচনে অংশ নিলেও এটা অনস্বীকার্য যে তারা বিএনপির সমকক্ষ নয়। যদি দলটি (বিএনপি) নির্বাচনে অংশ না নেয়, তাহলে নির্বাচনে অনিশ্চয়তা বা অসম্পূর্ণতা বিরাজ করতে পারে এতে কোনো সন্দেহ নেই।

বৃহস্পতিবার(১২ অক্টোবর) বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

সিইসি মনে করেন, কোনো সংঘাত বা সহিংসতা ছাড়া শান্তিপূর্ণভাবে নির্বাচন হলে তারা (ইসি) ‘খুশি’ হবে। কিন্তু গণতান্ত্রিক চেতনার দৃষ্টিকোণ থেকে এটি (নির্বাচন) অসম্পূর্ণ থাকবে।

সিইসি বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টির জন্য আগে থেকেই প্রশাসন পুনর্গঠনের কোনো পরিকল্পনা নেই। আমরা প্রশাসনে পরিবর্তন আনলে বিরোধী দলগুলো নির্বাচনে অংশ নেবে কি না, সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই।

তবে নির্বাচনে অংশ নেয়ার পর বিরোধী দলগুলো এ বিষয়ে কথা বললে ইসি তা বিবেচনা করবে বলে আশ্বাস দেন সিইসি।

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি ও সমমনা দলগুলোর কাছ থেকে ইসি কোনো সাড়া পায়নি উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘দুইবার প্রত্যাখ্যান করা সত্ত্বেও আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে শুধু ফখরুল ইসলাম আলমগীরকে নয়, যেসব দলের নেতারা নির্বাচন বর্জন করছেন, তাদের কাছেও চিঠি পাঠিয়েছি। কিন্তু কোনো সাড়া পাইনি।’

—-ইউএনবি