January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 29th, 2022, 8:01 pm

বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি, মানতে হবে ২৬ শর্ত: ডিএমপি

প্রতীকী ছবি

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ২৬ শর্তে বিএনপিকে ১০ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে।

মঙ্গলবার ডিএমপি কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে এবং যানজট ও জনদুর্ভোগ সৃষ্টি হতে পারে বলে দলটিকে নয়াপল্টনের পরিবর্তে শাহবাগে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয় ডিএমপি। দলটি ১০ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সমাবেশ করতে পারবে।

এর আগে ১৫ নভেম্বর বিএনপির একটি প্রতিনিধি দল ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে দেখা করে এবং ১০ ডিসেম্বর দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকায় সমাবেশের অনুমতি চায়।

ডিএমপি কমিশনার অবশ্য বিএনপিকে অন্য ভেন্যুর নাম দিতে বলেন।

তাদের চলমান আন্দোলনের অংশ হিসেবে ভোলা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও যশোরে পূর্বে পুলিশের অভিযানে দলের পাঁচ সদস্যের মৃত্যু ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে এবং বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করতে ২৭ সেপ্টেম্বর বিএনপি ১০টি বিভাগীয় শহরে ধারাবাহিক সমাবেশের ঘোষণা দেয়।

বিভিন্ন প্রতিবন্ধকতা ও পরিবহন ধর্মঘট উপেক্ষা করে ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট ও কুমিল্লায় সমাবেশের আয়োজন করেছে বিএনপি।

বিএনপি দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে যে আগামী জাতীয় নির্বাচন কোনো রাজনৈতিক সরকারের অধীনে নয়, বরং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে। কিন্তু সংবিধানে সে সুযোগ না থাকার বিষয় উল্লেখ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ দাবিটি তীব্রভাবে প্রত্যাখ্যান করে আসছে।

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকা মহানগরীতে গণসমাবেশের মধ্য দিয়ে বিভাগীয় সমাবেশ শেষ করবে বিএনপি।

—-ইউএনবি