June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 27th, 2023, 7:39 pm

বিএনপি ও আ. লীগকে শর্ত সাপেক্ষে সমাবেশের অনুমতি

বিএনপি ও আওয়ামী লীগকে ২৩ শর্ত জুড়ে দিয়ে শুক্রবার কর্মসূচি পালনের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শর্ত মেনে বিএনপি নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ ও জাতীয় মসজিদ বায়তুল মোকারমের দক্ষিণ গেটে আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনের শান্তি সমাবেশ করবে।

বৃহস্পতিবার বিকালে ডিএমপি সদর দপ্তরে দলগুলোর অনুমতির বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক এ ঘোষণা দেন।

উভয় রাজনৈতিক দলকে ধন্যবাদ জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, জনদুর্ভোগের কথা বিবেচনা করে তারা (আ.লীগ ও বিএনপি) তাদের সমাবেশ বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত পিছিয়ে দিয়েছে।

তিনি বলেন, বিএনপিকে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে এবং আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিএনপিকে তাদের মহাসমাবেশ কাকরাইলের নাইটিঙ্গেল ক্রসিং থেকে রাজারবাগ পুলিশ হাসপাতালে সীমিত রাখতে বলা হয়েছে এবং আওয়ামী লীগকে তাদের সমাবেশ মহানগর নাট্যমঞ্চ থেকে মুক্তাঙ্গনে সীমাবদ্ধ রাখতে বলা হয়েছে।

উভয় দলের সমর্থকদের সমাবেশে কোনো লাঠি, বাঁশ ও ব্যাগ বহন না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রবিরোধী বক্তব্য দেওয়া থেকে বিরত থাকতে হবে।

এর আগে বুধবার রাতে বিএনপি তাদের মহাসমাবেশ পেছানোর সিদ্ধান্ত নেয় বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার। পুলিশ কর্তৃপক্ষের পরামর্শে গোলাপবাগ মাঠে করতে রাজি না হওয়ায় ঢাকার নয়াপল্টন এলাকায় মহাসমাবেশ করবে দলটি।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের ধারাবাহিক বৈঠক শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।

বিএনপির পদক্ষেপের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের তিনটি সহযোগী সংগঠন- ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগও বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার ঢাকার আগারগাঁওয়ের পুরোনো বাণিজ্য মেলার মাঠে তাদের সমাবেশ করার ঘোষণা দিয়েছিল।

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছিলেন, পুলিশ বিএনপিকে নয়াপল্টন বা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে দেয়নি। ‘বৃহস্পতিবার কর্ম দিবস হওয়ায় আমরা তাদের গোলাপবাগ মাঠ বা অন্য কোনো মাঠে যাওয়ার পরামর্শ দিয়েছি।’

ডিএমপি ক্ষমতাসীন আওয়ামী লীগের তিনটি ফ্রন্ট- যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটের পরিবর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা মহানগর নাট্যমঞ্চে তাদের নির্ধারিত সমাবেশ করার পরামর্শ দিয়েছিল।

গত শনিবার, ‘নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পথ প্রশস্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের জন্য তাদের এক দফা দাবি আদায়ে বৃহস্পতিবার মহাসমাবেশের ঘোষণা দেন ফখরুল।

—-ইউএনবি