June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 29th, 2023, 7:20 pm

বিএনপি-জামায়াতের ডাকা হরতালে ঢাকার সড়ক ফাঁকা, যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুর

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা দেশব্যাপী হরতাল চলাকালে ঢাকায় অন্তত তিনটি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে শিকড় পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন জানান, সকাল ৮টা ৫ মিনিটের দিকে এ দুর্ঘটনা ঘটে।

তিনি বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

এদিকে, সকাল ১০টা ২২ মিনিটের দিকে রাজধানীর মোহাম্মদপুর টাউন হল এলাকায় পরিস্থান পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন জানান, সকাল ১০টা ২৮ মিনিটের দিকে পুরান ঢাকার তাতিবাজার এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, সকাল ৯টার দিকে রাজধানীর উত্তরায় একটি বাস কাউন্টারে বিআরটিসির তিনটি বাস ভাঙচুর করা হয়।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলার প্রতিবাদে বিএনপি ও জামায়াতে ইসলামী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১২ ঘণ্টার হরতাল পালন করায় ঢাকার রাস্তাঘাট ফাঁকা দেখা গেছে।

রাজধানীজুড়ে রাজনৈতিক সহিংসতায় এক পুলিশ সদস্যসহ দুইজনের মৃত্যু এবং কয়েক ডজন গাড়ি পুড়ে যাওয়ার পরের দিন রাস্তায় গণপরিবহনের স্বল্পতার কথা জানিয়েছেন যাত্রীরা।

ঢাকাসহ সারা দেশের সড়ক পরিস্থিতি সম্পর্কে সার্বক্ষণিক তথ্য সরবরাহ করা ট্রাফিক অ্যালার্ট নামে ফেসবুক গ্রুপে একজন লিখেছেন, ‘রাস্তায় কয়েকটি ব্যক্তিগত যানবাহন এবং গণপরিবহন দেখা গেছে।’

রাজধানীর বিমানবন্দর, বনানী, মহাখালী, সংসদ ভবন, মগবাজারসহ বিভিন্ন স্থান থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা গেছে, চলমান হরতালের মধ্যে প্রায় নির্জন রাস্তা।

যেকোনো অপ্রীতিকর ঘটনা মোকাবিলায় ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ, র‍্যাব ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) থেকে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। এদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি দলীয় ব্যানার নিয়ে রাস্তায় নামতে দেখা গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের।

—-ইউএনবি