August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 1st, 2022, 8:51 pm

বিএনপি তার শাসনামলে জাতীয় সম্পদ লুটপাট করেছে: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি তেল সাশ্রয়ের মানে এই নয় এ খাতে লুটপাট হচ্ছে।
তিনি বলেন, ‘বরং বিএনপি তাদের শাসনামলে লুটপাট করেছে। আমরা ক্ষমতায় এসে সেই নির্বিচার লুটপাট বন্ধ করে দেশের উন্নয়ন করেছি।’
সোমবার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ কর্মসূচিতে অংশ নেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও আলোচনা সভার আয়োজন করে কৃষক লীগ।
প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী সংকটের পরিপ্রেক্ষিতে বিশ্বের সব দেশ বিদ্যুৎ ও জ্বালানি তেলের ক্ষেত্রে কঠোর মিতব্যয়ী হয়েছে। কেননা উন্নত দেশসহ পুরো বিশ্ব সংকটে রয়েছে।
তিনি বলেন, সবাইকে তা মনে রাখতে হবে। উন্নত দেশ হিমশিম খাচ্ছে। ভবিষ্যৎ বিপদে পড়া এড়াতে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।
‘সেটা মাথায় রেখে আমরা মিতব্যয় বজায় রাখছি’, যোগ করেন তিনি।
তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার মাত্র ৩৫০০ মেগাওয়াট থেকে ২৪ হাজার মেগাওয়াট উৎপাদনের সক্ষমতা দিয়ে বিদ্যুৎ খাতকে উন্নীত করেছে।
তিনি বলেন, ‘লুটপাট হলে এটা সম্ভব হতো না। যখন কোনো খাতে লুটপাট হয় তখন তা সংকুচিত হয়।’
ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেন, যারা বিদ্যুৎ উৎপাদন ৪৩০০ মেগাওয়াট থেকে ৩ হাজার মেগাওয়াটে নামিয়ে এনেছে তারা লুটপাটে লিপ্ত।
তিনি বলেন, ‘এবং যারা উৎপাদন বাড়াতে সক্ষম হয়েছে তারা উন্নতির জন্য প্রতিটি পয়সা ব্যবহার করে।’
তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে সম্ভাব্য দুর্ভোগের কথা মাথায় রেখে তার সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে যাতে সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে না হয়।

—-ইউএনবি