April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 23rd, 2024, 8:57 pm

বিএসএফের হত্যাকাণ্ডের প্রতিবাদে লালমনিরহাটে মিছিল ও সমাবেশ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় সীমান্ত হত্যা বন্ধের দাবিতে ‘প্রতীকী লাশ’ নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন এক ব্যক্তি ও তার সহযোগীরা।

শুক্রবার সকাল ১০টার দিকে স্থানীয় বাসিন্দা হানিফ বাংলাদেশির নেতৃত্বে মিছিলটি উপজেলা পরিষদ মোড় থেকে শুরু হয়ে পাটগ্রাম উপজেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার হানিফ বাংলাদেশির নেতৃত্বে মিছিলে অংশ নেন- সাদিকুল ইসলাম ও নুরুন্নবী মিয়া, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার এনইউ আহমেদ, ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার সৌরভ হোসেন বেলাল ও নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার আরিফ হোসেন।

শোভাযাত্রা শেষে এক সমাবেশে হানিফ বাংলাদেশি অভিযোগ করেন, প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমার বাংলাদেশের ওপর আগ্রাসন চালাচ্ছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তে বহু বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে।

তাছাড়া মিয়ানমার ১২ লাখ রোহিঙ্গাকে নির্যাতনের পর বাংলাদেশে পাঠিয়েছে। তিনি বলেন, সম্প্রতি মিয়ানমারের মর্টার শেলের আঘাতে বাংলাদেশে দুইজনের মৃত্যু হয়েছে।

কেন চোরাকারবারিদের হত্যা করে ধরা হচ্ছে না এবং বিচারের আওতায় আনা হচ্ছে না- এমন প্রশ্ন রেখে হানিফ বাংলাদেশি বলেন, সীমান্তে বাংলাদেশিদের হত্যার পর দেশগুলো গরু চোরাকারবারি হিসেবে চালিয়ে দেয়।

১৭ ফেব্রুয়ারি কক্সবাজারের টেকনাফে প্রতীকী লাশ নিয়ে প্রথম শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

পরে দেশের সীমান্তবর্তী জেলা-উপজেলায় এ ধরনের শোভাযাত্রা করার ঘোষণা দেন তারা।

—–ইউএনবি