October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 23rd, 2022, 7:10 pm

বিক্ষোভে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে: ইরানের রাষ্ট্রীয় টিভি

অনলাইন ডেস্ক :

ইরানে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী এক নারীর মৃত্যুর ঘটনায় দেশজুড়ে বিক্ষোভে মৃত্যুর সংখ্যা বেড়ে দুই ডজনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। তবে এ সংক্রান্ত বিস্তারিত কোনো তথ্য দেয়া হয়নি।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় টেলিভিশনটির একজন সঞ্চালক গণবিক্ষোভে মৃত্যুর সংখ্যা ২৬ জনের মতো হতে পারে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু বলেননি।

ওই সঞ্চালক বলেন, ‘দুর্ভাগ্যবশতহ ঘটনাস্থলে ২৬ জন সাধারণ মানুষ ও পুলিশ প্রাণ হারিয়েছেন। পরে এর আনুষ্ঠানিক পরিসংখ্যান প্রকাশ করা হবে।’

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস বৃহস্পতিবারের একটি তথ্য অনুযায়ী, সপ্তাহান্তে সহিংসতা শুরু হওয়ার পর থেকে ইরানি নিরাপত্তা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১১ জন নিহত হয়েছেন।

ইরানে বিক্ষোভের সূচনা হয়েছিল মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে। দেশটির নৈতিক পুলিশ পোশাক রীতি ভঙ্গের অভিযোগে তাকে আটক করেছিল।

দেশটির পুলিশ বলছে, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং তার সঙ্গে খারাপ ব্যবহার করা হয়নি, তবে তার পরিবার এই বিষয়ে সন্দেহ প্রকাশ করছে।

ইরানের রাষ্ট্র-চালিত গণমাধ্যম চলতি সপ্তাহে রাজধানী তেহরান সহ কমপক্ষে ১৩টি শহরে কয়েকশ লোকের বিক্ষোভের খবর দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ইরানি কর্তৃপক্ষ ইন্টারনেটে কিছু বিধিনিষেধ আরোপ করেছে এবং হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে ব্যবহার বন্ধ করে দিয়েছে।

তেহরান এবং অন্যান্য কয়েকটি শহরের বাসিন্দারা শুক্রবার জুমার নামাজের পরে পাল্টা প্রতিবাদ সমাবেশ করার পরিকল্পনা করেছিল।