June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 19th, 2024, 7:12 pm

বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয়: আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে। এটা আইনত বন্ধ থাকার কথা থাকলেও পুরোপুরি বন্ধ হয়নি। এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

রবিবার (১৯ মে) দুপুরে সিলেট পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশে বিভিন্ন ঘটনায় গ্রেপ্তারের পর গণমাধ্যমের সামনে এমনভাবে উপস্থাপন করা হয় যাতে বিচারের আগেই তারা জনমনে দোষী বলে চিহ্নিত হয়ে যান। এটি বন্ধ করতে ২০১২ সালে হাইকোর্ট নিষেধাজ্ঞা দিলেও এখনো বন্ধ হয়নি।

মিডিয়া ট্রায়াল বন্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, “বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ অমানবিক। তারপরও ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে আটক বা অভিযানের বিষয় ছড়িয়ে পড়ে। মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

অন্য এক প্রশ্নের জবাবে পুলিশের মহাপরিদর্শক বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশ সফল ভূমিকা পালন করছে। এরই মধ্যে দেশে সব ধরনের জঙ্গি ও সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কোনো কিছু ঘটার আগেই পুলিশ তথ্য জেনে যায় এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়।

দেশে চলমান উপজেলা নির্বাচনে পুলিশের ভূমিকা প্রসঙ্গে পুলিশ প্রধান বলেন, নির্বাচন কমিশন যে নির্দেশনা দেয়, পুলিশ সে অনুযায়ী দায়িত্ব পালন করে। অতীতেও পুলিশ সদস্যরা দক্ষতার সঙ্গে নির্বাচনি দায়িত্ব পালন করেছে।

এ সময় আরও ছিলেন- সিলেট রেঞ্জ ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এবং অন্যান্য ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

এর আগে আইজিপি সিলেট পুলিশ সুপার কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার ও কনফারেন্স রুম উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু কর্নারটি তৈরিতে সহযোগিতা করেছে সিলেটের বিয়ানীবাজারের ইসরাফ-তসিরা শিক্ষা সেবা ফাউন্ডেশন।

বঙ্গবন্ধু কর্নারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিভিন্ন গবেষণা গ্রন্থ, মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্য সম্পর্কিত বিভিন্ন বই স্থান পেয়েছে বলে জানান আয়োজকরা।

—–ইউএনবি