December 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 11th, 2022, 8:39 pm

বিচ্ছিন্ন হাত জোড়া লাগিয়ে অসাধারণ সাফল্য খুলনার চিকিৎসকদের

দুর্ঘটনায় কবজি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হাত জোড়া লাগিয়ে অসাধারণ সাফল্য দেখিয়েছেন খুলনার চিকিৎসকরা। গত ৬ ফেব্রুয়ারি খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে দীর্র্ঘ ৮ ঘণ্টার অপারেশন শেষে এক ভারতীয় নাগরিকের বিচ্ছিন্ন হাত প্রতিস্থাপন করে এ সফলতা দেখান ডা. ওয়াইএম শহীদুল্লাহ’র নেতৃত্বে ৯ সদস্যের সার্জন টিম।

এখন তার কেটে যাওয়া হাতের আঙুল নড়াচড়া করতে পারছেন। চিকিৎসকদের দাবি, খুলনায় এ ধরনের সফলতা এই প্রথম, দেশেও এমন সফলতা বিরল।

জানা গেছে, বাগেরহাটের রামপালে নির্মাণাধীন তাপ বিদ্যুৎকেন্দ্রে ক্রেন অপারেটর হিসেবে কর্মরত ছিলেন ভারতীয় নাগরিক মুন্না মাহোত। অন্য দিনের মতো গত ৬ ফেব্রুয়ারি (রবিবার) কাজে যোগ দেন তিনি। দুপুর ১২টার দিকে ক্রেনে মাল পরিবহনের সময় ক্রেনের গ্লাস ডোর ভেঙে তার বাম হাতের কবজি বরাবর পরায় শরীর থেকে হাতটি সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। হাতের দিকে তাকিয়ে দেখেন ফিনকি দিয়ে বেরোচ্ছে। চোখের সামনে পড়ে আছে বিচ্ছিন্ন হাত।

এরপরপরই তার সহকর্মীরা স্থানীয় চিকিৎসকের পরামর্শে বিচ্ছিন্ন হাতটি একটি পলিব্যাগে বরফ দিয়ে ডুবিয়ে এক ঘণ্টা পর খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। এরপর অপারেশন শুরু করেন চিকিৎসকরা। দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত দীর্ঘ ৮ ঘণ্টা অপারেশন শেষে সফল হন চিকিৎসকরা। এমন চিকিৎসায় তার সহকর্মীরাও স্বস্তি প্রকাশ করেছেন।

চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মুন্না মাহোত।

অপারেশনে সফলতা পেয়ে খুশি চিকিৎসক এ ওয়াই এম শহীদুল্লাহ। তিনি জানান, শিগগিরই মুন্না মাহোতের হাতের পুরো কার্যক্ষমতা ফিরে আসবে।

মুন্না মাহোত বর্তমানে সিটি মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিয়াক আইসিউইতে ভর্তি আছেন।

—ইউএনবি