December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 2nd, 2022, 7:15 pm

বিজিবির মহাপরিচালক হিসেবে মেজর সাকিল আহমেদের যোগদান

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে যোগদান করেছেন মেজর জেনারেল সাকিল আহমেদ।

বুধবার (২ মার্চ) বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৮ ফেব্রুয়ারি (সোমবার) বিকালে ঢাকায় বিজিবির পিলখানা সদর দপ্তরে বিজিবির বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল মো. শাফিনুল ইসলামের কাছ থেকে মেজর জেনারেল শাকিল আহমেদ দায়িত্বভার গ্রহণ করেন।

বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগদানের পূর্বে তিনি সেনা সদর দপ্তর-এ বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেজর জেনারেল সাকিল আহমেদ ২৪ জুন ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমির ১৮তম দীর্ঘমেয়াদী কোর্সের সাথে পদাতিক কোরে কমিশন লাভ করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন।

মেজর জেনারেল সাকিল আহমেদ জিওসি ১৯ পদাতিক ডিভিশন, কমান্ডার ৯৯ কম্পোজিট ব্রিগেড এবং অধিনায়ক ১ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের পরিচালক, কাউন্টার ইন্টেলিজেন্স ব্যুরো, একটি পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার গ্রেড-১ এবং একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবেও দায়িত্ব পালন করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন তিনি।

মেজর জেনারেল সাকিল আহমেদ দেশে এবং বিদেশে বিভিন্ন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ওয়ার স্টাডিজে স্নাতকোত্তর, স্ট্র্যাটেজিক স্টাডিজে স্নাতকোত্তর এবং ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। এছাড়াও তিনি দেশে ও বিদেশে অসংখ্য পেশাদার প্রশিক্ষণ কোর্স, সেমিনার এবং সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেছেন।

—ইউএনবি