October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 19th, 2021, 6:41 pm

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন শাবিপ্রবির ২২ শিক্ষক

শাবি প্রতিনিধি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি’ খাতের ২০২১-২২ অর্থবছরে বিশেষ গবেষণা অনুদানের জন্য মনোনীত হয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পাঁচ বিভাগের ২২ জন শিক্ষক।

মন্ত্রণালয়ের উপসচিব ড. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। মনোনীত শিক্ষকরা তাদের প্রকল্প অনুযায়ী সর্বোচ্চ চার লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাবেন। এবছর ৬৩৮টি গবেষণা প্রকল্পের জন্য যৌথভাবে নির্বাচিত এক হাজার ২৭৬ জন গবেষকের তালিকাও বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, ইন্টার ডিসিপ্লিনারি, পদার্থবিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান এবং প্রকৌশল ও ফলিত বিজ্ঞান এই ছয় ক্যাটাগরিতে প্রতিটি গবেষণার জন্য মন্ত্রণালয় থেকে ২ থেকে ৪ লাখ টাকা করে পাবেন শিক্ষকরা।

শাবিপ্রবি থেকে ফেলোশিপ পাওয়া শিক্ষকরা হলেন- জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ থেকে অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান, অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম, অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল মামুন ও সহকারী অধ্যাপক মো. হাম্মাদুল হক।

ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগ থেকে অধ্যাপক ড. ইফতেখার আহমেদ, অধ্যাপক ড. রওশন আরা, সহযোগী অধ্যাপক ড. অনিমেষ সরকার ও সহকারী অধ্যাপক এএসএম সায়েম।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগ থেকে অধ্যাপক ড. মো. তামেজ উদ্দিন ও সহকারী অধ্যাপক মো. শফিউল হোসেন।

পদার্থবিজ্ঞান বিভাগ থেকে অধ্যাপক নাজিয়া চৌধুরী ও অধ্যাপক ড. আব্দুল হান্নান।

এছাড়া রসায়ন বিভাগ থেকে অধ্যাপক ড. মো. আবুল হাসনাত, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক ড. এসএম নিজাম উদ্দিন, সহকারী অধ্যাপক মাসুম তালুকদার, অধ্যাপক ড. আহমেদ জালাল ফরিদ উস সামাদ, অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান, সহযোগী অধ্যাপক বেলাল আহমেদ, সহকারী অধ্যাপক শাহাদাত হোসেন ও রামকৃষ্ণ সাহা মনোনীত হয়েছেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বা গবেষণারত এমএস, এমফিল ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

—ইউএনবি