June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 5th, 2022, 8:17 pm

বিজয়নগরে সড়কের পাশের পাহাড় কেটে গভীর ক্ষত করে মাটি বিক্রি

জেলা প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউপির ইউপির মহেশপুর এলাকায় মহেশপুর টূ মিড়াসানি মূল সড়কের পাশে এবং ঢাকা, চট্রগ্রাম – সিলেট রেল সড়কের ১০ গজের মধ্যে পাহাড়ের মাটি গভীর ক্ষত কর বিক্রি করছে এক প্রভাবশালী।
সাংবাদিকের প্রশ্নের জবাবে মাটি বিক্রেতা উপজেলার বিষ্ণুপুর ইউপির দুলালপুর গ্রামের মৃত ময়দর আলীর ছেলে আক্তার হোসেন তিনি জানান শেখ হাসিনা এই জায়গার উপর তাকে লোন দিয়েছে কিছু জানার থাকলে বর্তমান ইউপি চেয়ারম্যানের কাছ থেকে জানতে বলেন তিনি আরও বলেন, প্রশাসন অবগত আছে কিছুদিন আগে এসিলেন্ড এসে দেখে গেছে, এর বেশি আমি আর কিছু বলতে পারব না।

এ বিষয়ে উপজেলার বিষ্ণুপুর উপসহকারি ভূমি কর্মকর্তা মো: আবুল কাশেম জানান, আমি বাধা প্রদান করেছি , প্রভাবশালী মাটি বিক্রেতা আক্তার হোসেন বাধা উপেক্ষা করে মাটি খনন করে নিয়ে যাচ্ছে।

এ বিষয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে কথা বললে তারা জানান, উচু পাহাড় কেটে গভীর ক্ষত করে মাটি বিক্রি যাহা জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন, পাহাড় খেকো ভূমিখেকোদের এখন রোধ করা না গেলে প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য নষ্ট হয়ে পাহাড়ি পরিবেশ ও জীব বৈচিত্র্ ভারসাম্যহীন হয়ে পড়বে।
তাহারা আরো বলেন ঢাকা সিলেট রেল সড়কের ১০ গজের ভেতরে এবং মহেশপুর- মিরাশানী এর মূল সড়কের পাশে এভাবে গর্ত খুঁড়ে মাটি নিয়ে যাওয়া অত্যন্ত গর্হিত কাজ, কিছুদিন পরই রাস্তা ভেঙ্গে পড়ে যান চলাচলের অযোগ্য হয়ে পড়বে এমনকি রেললাইন পর্যন্ত নষ্ট হয়ে যাবে, দীর্ঘদিন যাবৎ এখানে খনন কাজ করছে প্রশাসন দেখার পরেও এর বিরুদ্ধে কোন প্রকার উদ্যোগ না নেওয়ায় তাহারা মনে করছে প্রশাসনকে ম্যানেজ করেই এ খনন কাজ করছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহি কর্মকর্তা মুঠোফোনে জানান এসিল্যান্ডকে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
সহকারি কমিশনার ভূমি রাবেয়া আসফার সায়মা জানান, এ বিষয় আমি দেখছি।