March 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 13th, 2023, 10:57 am

বিডব্লিউওয়াইইএফের প্রতিষ্ঠাবার্ষিকীতে ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক :

বাংলাদেশ নারী ও যুব উদ্যোক্তা ফোরাম (বিডব্লিউওয়াইইএফ) ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে প্রথম ‘ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। ১২ ফেব্রুয়ারি, রবিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কনভেনশন হলে দিনব্যাপী এ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নারী ও যুব উদ্যোক্তা ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল হাসান সাকীবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহীন রেজার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের এন্টারপ্রেনারশিপ ইকো- সিস্টেম প্রোগ্রাম স্পেশালিস্ট, ফিউচারনেশন ন্যাশনাল কনসালটেন্ট ও উপসচিব আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান। বিশেষ অতিথি ছিলেন অ্যাবাকাস আইটির প্রধান নির্বাহী জহির ইকবাল, ডিজিটাল পল্লি ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট জাহিদুজ্জামান সাঈদ, নতুন প্রজন্ম উদ্যোক্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাগুফ্তা সুলতানা, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি সরকারের উপসচিব আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান বলেন, ‘কোভিড চ্যালেঞ্জ থাকা সত্বেও সুন্দরভাবে সার্থকভাবে সকল চ্যালেঞ্জ উপেক্ষা করে উদ্যোক্তারা কাজ করে যাচ্ছে। এতদিন আপনারা নিজে উদ্যোক্তা তৈরি করেছেন, এবার নিজেদেরকে সফল উদ্যোক্তা হিসাবে প্রতিষ্ঠিত হতে হবে।’ এ সময় তিনি আরও বলেন, চাকরি করা থেকে উদ্যোক্তা হওয়া অনেক ভালো, চাকরিতে অনেক লিমিটেশন থাকে, কিন্তু উদ্যোক্তাদের থাকে ‘স্কাই ইজ দ্যা লিমিটি’। একেএম হাফিজুল্লাহ খান বলেন, ‘বর্তমান সরকার উদ্যোক্তা বান্ধব সরকার, এবং তারুণ্য বান্ধব সরকার। বাংলাদেশে প্রতি বছর ২২ লাখ তরুণ পড়াশুনা করে বের হচ্ছে আমরা সবাইকে কাজে লাগাতে চাই।’

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল হাসান সাকীব বলেন, ‘শুধুমাত্র বড় ব্যবসায়ীদের প্রণোদনা দিয়ে, লোন দিয়ে সহযোগিতা করে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। ক্ষুদ্র উদ্যোক্তারাই দেশের উন্নয়নের মূল শক্তি। তাদেরকেই সরকারি সহায়তা এবং প্রশিক্ষণ আরো বেশি দরকার। তিনি সকল উদ্যোক্তাদেরে সততার সঙ্গে ব্যবসা করার এবং দক্ষতা বৃদ্ধির আহ্বান করেন।’

সম্মেলনে আরোও উপস্থিত ছিলেন, সংগঠন এর সহসভাপতি মো. মাসুদ কামাল, ভাওয়াল অ্যাসোসিয়েশন ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক এসএম জাহাঙ্গীরুজ্জামান লিপটন, বিডব্লিউওয়াইইএফ এর সহ-সভাপতি সোনিয়া রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ইসহাক আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মু. জোনায়েদ, কোষাধ্যক্ষ ফেরদৌস শৈলী, সমাজ কল্যাণ সম্পাদক মো. তহিবুল ইসলাম, মহিলাবষয়ক সম্পাদক উম্মে সালমা সুখী, যুব ও প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ফেরদৌস বাবু। নির্বাহী সদস্য মো. কাউছার ইকবাল, মো. আবুল কাহার, জাকিয়া হুরাইয়া, দিপক রায়, হালিমা আক্তার, রফিকুল ইসলাম সুমন, জান্নাত মিলি, এম এ মাসুদ পাটোয়ারী, শিখা রানী দাস ও আব্দুল্লাহ আল জোবায়ের।

অনুষ্ঠানে পেশাজীবী, সাংবাদিক, ব্যবসায়ী এবং উদ্যোক্তাসহ প্রায় ১০০ জনকে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে জানানো হয়, সংগঠনের কেন্দ্রীয় কমিটির পরিচালনা পর্ষদ দেশব্যাপী প্রায় ৪০ জেলার ক্ষুদ্র উদ্যোক্তাদের সুসংগঠিত করে তাদের দক্ষতা উন্নয়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ বাস্তবায়ন, লজিস্টিক সাপোর্ট, সহজ শর্তে ফান্ড সাপোর্ট, উৎপাদিত পণ্য বিক্রয় সোর্সসহ সব ধরনের সহযোগিতা প্রাপ্তিতে বিডা, বাণিজ্য মন্ত্রণালয়, বিসিক, যুব উন্নয়ন অধিদপ্তর, এসএমই ফাউন্ডেশন, এন্টারপ্রিউনারশিপ বাংলাদেশসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দাতা সংস্থার সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে তথ্য প্রদান ও সফল বাস্তবায়নে বিডব্লিউওয়াইইএফ দুই বছর ধরে স্বেচ্ছায় কাজ করে যাচ্ছে। জানা গেছে, সরকারি নিবন্ধিত উদ্যোক্তাদের কল্যাণে এ স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করে যাচ্ছে। দিনব্যাপী এ সম্মেলনে সারাদেশ থেকে বিডব্লিউওয়াইইএফ এর তিন শতাধিক উদ্যোক্তা এতে অংশগ্রহণ করে।