June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 7:43 pm

বিতর্কিতদের নিয়ে রাবি ছাত্রলীগের কমিটি গঠন, বিক্ষুব্ধ নেতাদের অভিযোগ

প্রায় সাত বছর পর শনিবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রাথমিক কমিটি ঘোষণা করা হয়েছে। বেশ কিছু বিতর্কিত নাম অন্তর্ভুক্ত করায় বিভিন্ন মহল থেকে তাৎক্ষণিক সমালোচনার মুখে পড়েছে।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সেই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩৯ সদস্যবিশিষ্ট এই কমিটি ঘোষণা করা হয়।

মোস্তাফিজুর রহমান বাবুকে সভাপতি ও আসাদুল্লাহ-হিল-গালিবকে সাধারণ সম্পাদক করা হয়েছে। তবে তাদের কেউই বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী নন।

ফলে আন্দোলনরত ছাত্রলীগের কয়েকজন নেতা নতুন কমিটির অধিকাংশ নেতার বিরুদ্ধে অনেকগুলো অভিযোগ উত্থাপন করে নতুন কমিটিকে অগ্রহণযোগ্য ঘোষণা করেন।

নতুন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রাক্তন শিক্ষার্থী। বর্তমানে তিনি ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজে একটি সংক্ষিপ্ত কোর্সে ভর্তি আছেন।

সাধারণ সম্পাদক আসাদুল্লাহ-হিল-গালিব আগের কমিটির প্রশিক্ষণ সম্পাদক ছিলেন। তিনি ২০১৪-১৫ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হন। ওই বিভাগ থেকে ঝরে পড়ার পর তিনি তার ছাত্রত্ব হারান। বর্তমানে তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সান্ধ্যকালীন কোর্সে ভর্তি আছেন।

তবে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের ‘ভুয়া’ সার্টিফিকেট ব্যবহার করে তিনি এই কোর্সে ভর্তি হন বলে অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ক্যাম্পাসে মাদক ব্যবসা ও অবৈধ আগ্নেয়াস্ত্র বহনের অভিযোগও রয়েছে।

এছাড়া কমিটির ২০ জন সহ-সভাপতির অধিকাংশই অনেক আগেই স্নাতক হয়েছেন।

সহ-সভাপতিদের মধ্যে তামান্না আক্তার তন্নির লেখাপড়া শেষ হওয়ায় সম্প্রতি রহমতুন্নেসা হল কর্তৃপক্ষ তাকে হল ছাড়ার নির্দেশ দেয়। হল ত্যাগ না করে এই নেত্রী হলের গেটে তালা ঝুলিয়ে সাধারণ শিক্ষার্থীদের হলের ভেতরে আটকে রাখেন।

আরেক সহ-সভাপতি মমিন ইসলামের বিরুদ্ধে সংস্কৃত বিভাগের কর্মীদের মারধর ও হলের আবাসিক শিক্ষার্থীকে জোর করে বের করে দেওয়ার অভিযোগ রয়েছে। এ ছাড়া তার বিরুদ্ধে আসন বাণিজ্যের অভিযোগ রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘সময়ের বাস্তবতা বিবেচনা করে আমরা নেতৃত্ব নির্বাচন করেছি। এরপরও কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে আমরা তা খতিয়ে দেখব।’

—-ইউএনবি