December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 10th, 2022, 8:24 pm

বিতর্ক এড়াতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না পুতিন

অনলাইন ডেস্ক :

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ায় গ্রুপ অব ২০-এর শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে তার যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে সম্ভাব্য সংঘাত এড়াতে তার এই সিদ্ধান্ত।

বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার একজন সরকারি কর্মকর্তা এ কথা বলেন।

জানা গেছে, আগামী ১৫ নভেম্বর থেকে বালিতে শুরু হতে যাওয়া দুই দিনের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও অন্যান্য বিশ্ব নেতারা। গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর এই প্রথম বাইডেন ও পুতিন কোনও সমাবেশে একসঙ্গে মিলিত হবেন।

জি-২০ আয়োজনের প্রধান লুহুত বিনসার পান্দজাইতান ইন্দোনেশিয়ার ডেনপাসারে সাংবাদিকদের বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রাশিয়ান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

পান্ডজাইতান বলেন, ‘ইন্দোনেশীয় সরকার রাশিয়ান সরকারের সিদ্ধান্তকে সম্মান করে। প্রেসিডেন্ট পুতিন নিজেই এর আগে প্রেসিডেন্ট জোকো উইডোডোকে একটি খুব বন্ধুত্বপূর্ণ টেলিফোন কথোপকথনে ব্যাখ্যা করেছিলেন।’

বাইডেন পুতিনের সঙ্গে বৈঠকের সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেন, তিনি যদি এই সম্মেলনে যোগ দিতেন, তাহলে তিনি রুশ নেতার সঙ্গে একমাত্র আলোচনা করতে পারতেন, তা হবে রাশিয়ায় কারাবন্দী আমেরিকানদের মুক্ত করার চুক্তি নিয়ে আলোচনা করা।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলছেন, পুতিন যদি ব্যক্তিগতভাবে বা ভার্চুয়ালি অংশ নেয়ার সিদ্ধান্ত নেন, তাহলে তাকে বিচ্ছিন্ন করার জন্য তারা বৈশ্বিক সমকক্ষদের সঙ্গে সমন্বয় করেছেন। তারা বয়কট বা অন্যান্য নিন্দা প্রদর্শন নিয়েও আলোচনা করেছেন।