December 5, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 4th, 2021, 3:14 pm

বিদেশে প্রেমিকার জন্য পুতিনের বিলাসবহুল ফ্ল্যাট

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

পানামা পেপার্স কেলেঙ্কারির রেশ না কাটতেই নতুন করে আলোচনার জন্ম দিল ‘প্যান্ডোরা পেপার্স’। এর মাধ্যমে ফাঁস হয়ে গেল বিশ্বের প্রভাবশালী ৩৫ রাষ্ট্রনেতা, ৩০০ সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তা ও বিলিয়নেয়ারদের গোপন সম্পদ ও লেনদেন। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে বান্ধবীর জন্য ভøাদিমির পুতিনের কেনা ফ্ল্যাট বাড়ি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, মোনাকোয় ২০০৩ সালের সেপ্টেম্বরে ৩৬ লাখ ইউরো গোপন লেনদেনের মাধ্যমে একটি বিলাবহুল ফ্ল্যাট কেনা হয়।

যেখানে মন্টে কার্লো স্টার কমপ্লেক্সের চতুর্থ তলায় ঝকঝকে একটি ফ্ল্যাট, দুটি পার্কিং স্পেস, একটি স্টোররুম ও সুইমিং পুল ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। চুক্তিতে সই করেছিল একটি স্থানীয় নোটারি। প্যানডোরা পেপারসের কল্যাণে জানা যায়, ফ্ল্যাটটির আসল মালিক সভেৎলানা ক্রিভোনোগিখ নামের একজন নারী। যিনি রাশিয়ার একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান। থাকতেন ঘনবসতিপূর্ণ একটি অ্যাপার্টমেন্টে। আর পাঁচটা পরিবারের সঙ্গে বাথরুম ও রান্নাঘর ভাগাভাগি করতে হতো তাকে। মাত্র কয়েক বছরেই আঙুল ফুলে কলাগাছ হয়েছেন এই নারী।

সেন্ট পিটারসবার্গে অভিজাত এলাকায় ফ্ল্যাট, মস্কোয় সম্পত্তি, একটি ইয়টসহ আরও অনেক সম্পদ, যার আনুমানিক মূল্য ১০ কোটি ডলারের বেশি। খবরে দাবি করা হয়, একসময় দোকানে পরিচ্ছন্নতাকর্মীর কাজ করা ক্রিভোনোগিখের কপাল খুলে ভøাদিমির পুতিনের সঙ্গে সখ্যতার পর। সেন্ট পিটারসবার্গের মেয়র থাকার সময় পুতিনের সঙ্গে বন্ধুত্ব। একসময় পরিণত হন প্রেমিকায়। ২০০৩ সালে এক কন্যা সন্তানের জন্ম দেন এ নারী। লুইজা নামে ওই কন্যার জন্মদাতা পুতিনই। তবে পুতিনের ব্যক্তিগত বিষয়ে কখনো মুখ খোলেনি ক্রেমলিন।

মূলত ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) প্রতিবেদনের নাম দিয়েছে ‘প্যানডোরা পেপারস’। প্রকাশিত গোপন নথিগুলো বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন সংবাদমাধ্যমের যৌথ অনুসন্ধানে বের হয়ে এসেছে। জানা যায়, আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর যৌথ অনুসন্ধানে প্রায় এক কোটি ২০ লাখ দলিলপত্র হাতে পেয়েছে। এরপরই এক এক করে বিশ্বের প্রভাবশালীদের গোপন সম্পদের তথ্য গ্রিক উপকথায় বিশ্বের প্রথম মানবী প্যানডোরার বাক্সের মতোই বেরিয়ে আসতে শুরু করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যে ৩৫ জন রাষ্ট্রনেতার তথ্য মিলেছে তাদের মধ্যে রয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রীরা। তাদের মধ্যে কেউ কেউ এখনও পদে বহাল। ৩০০ কর্মকর্তার মধ্যে রয়েছেন ৯০ দেশের মন্ত্রী, বিচারক, মেয়র, মিলিটারি জেনারেল। একশ বিলিয়নেয়ারের মধ্যে রয়েছে ব্যবসায়ী নেতা, রক তারকা, বিনোদন জগতের তারকা।