June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 27th, 2023, 8:30 pm

বিনা খরচে ওমরাহ পালনের সুযোগ পেলেন ৫০ ব্যক্তি

অনলাইন ডেস্ক :

বিনা খরচে ওমরাহ পালনের সুযোগ পেলেন সংযুক্ত আরব আমিরাতের ৫০ জন নিম্ন আয়ের মানুষ। তাদের সব ব্যয় বহন করছে দেশটির একটি স্বেচ্ছাসেবী সংগঠন। খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন মতে, স্বেচ্ছাসেবী সংগঠনটি ৫০ জন ব্যক্তির জন্য ১০ দিনের একটি ট্রিপের আয়োজন করছে। এর মধ্যে ৫ দিন পবিত্র মক্কা নগরী, ৩ দিন পবিত্র মদিনা আর বাকি ২ দিন দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখবেন তারা। যে ৫০ জন বিনা খরচে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন, তাদের একজন হলেন মোহাম্মদ। ৬২ বছর এই প্রবীণের বহুদিনের ইচ্ছে, তিনি ওমরাহ করতে যাবেন। কিন্তু সাধ থাকলেও সাধ্য নেই। কারণ তার মাসিক আয় ২ হাজার দিরহামেরও কম।

ওমরাহ পালনের জন্য টাকা জমানো দূরে থাক, এই অর্থ পরিবারের প্রয়োজন মেটাতেই হিমশিম খেতে হয় মোহাম্নদকে। তবে চলতি বছর তার বহুদিনের সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। একটি দুবাইভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠনের সহায়তায় আরও ৪৯ জনের সঙ্গে সেপ্টেম্বর মাসেই ওমরাহ করতে যাচ্ছেন মোহাম্মদ। এ ব্যাপারে স্বেচ্ছাসেবী সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা আবদুল কাদের জানান, নাম প্রকাশে অনিচ্ছুক এক দয়ালু ব্যক্তি ৫০ জন ব্যক্তির ওমরাহ’র পুরো ব্যয় বহন করছেন। তিনি আরও জানান, বিনা খরচে ওমরাহ পালনের জন্য তিনটি শর্ত রয়েছে। প্রথমত, বয়স অবশ্যই ৪০ বছর হতে হবে। দ্বিতীয়ত, মাসিক বেতন ২ হাজার দিরহামের কম হবে। তৃতীয়ত, সঠিক কাগজপত্র থাকতে হবে।

আবদুল কাদের জানান, তিনি ও আবদুল রাজাক নামে তার এক সহযোগী বিনা খরচে ওমরাহ’র জন্য জমা পড়া আবেদনপত্রগুলোর প্রত্যেকটা পৃথক পৃথকভাবে যাচাই-বাছাই করে ৫০ জন উপযুক্ত ব্যক্তি পেয়েছেন। বিমানের টিকিট থেকে শুরু করে পানির বোতল পর্যন্ত ওমরাহযাত্রীদের যা কিছু দরকার সব খরচ সংগঠন বহন করবে। আবদুল রাজাক বলেন, যারা ওমরাহ করতে যাচ্ছেন, তাদের কোনো একটা টাকাও দিতে হবে না। তবে তারা যদি নিজেদের জন্য অন্য কোনো জিনিস ক্রয় করতে চান, তাহলে নিজেদের অর্থ দিয়ে কিনতে পারেন। তিনি আরও বলেন, ‘খাবার, থাকার ব্যবস্থা ও পরিবহন খরচ সব সংগঠনের। এমনকি হালকা খাবার ও পানিও প্রস্তুত থাকবে তাদের জন্য।’