June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 6th, 2023, 9:30 pm

বিনা মূল্যের টিকিটের পরও গ্যালারি ফাঁকা

অনলাইন ডেস্ক :

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ নিয়ে দর্শকদের উন্মাদনাটা যে কম, তা আগে থেকেই টের পাওয়া যাচ্ছিল। তবে সেটা কতটা কম, তা বোঝা গেল গত বৃহস্পতিবার উদ্বোধনী ম্যাচেই! আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুই শিরোপা প্রত্যাশীর এই ম্যাচেই কিনা গ্যালারি হয়ে থাকল ধু ধু মরুভূমি! এমনকি ৩৩ হাজার বিনা মূল্যের টিকিট বিতরণ করেও আয়োজকরা গ্যালারিতে লোক আনতে পারেনি! দর্শক অনাগ্রহের বিষয়টি হয়তো আগেই টের পেয়েছিল কর্তৃপক্ষ। তাই ফাঁকা গ্যালারি ভরিয়ে তোলার আশায় ৩৩ হাজার বিনা মূল্যের টিকিট বিতরণ করা হয়। তবে পুরুষদের নয়, বিনা মূল্যের ৩৩ হাজার টিকিটই বিতরণ করা হয় নারীদের।

ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়! শুধু কি বিনা মূল্যে টিকিট বিতরণ? টিকিটের পাশাপাশি ভাগ্যবান ঐ নারীদের জন্য বিনা মূল্যে খাবার এবং পানিরও ব্যবস্থা করা হয়। কিন্তু এমন সুবর্ণ সুযোগও পায়ে ঠেলেছেন ঐ নারীরা। বিনা মূল্যের টিকিট পেয়েও তাদের অধিকাংশই স্টেডিয়ামে আসেননি। ফাঁকা গ্যালারিই বলে দিচ্ছিল সেটা। ম্যাচের শুরুতে তো গ্যালারি একেবারেই ফাঁকা ছিল। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গ্যালারির দর্শক সংখ্যার ধীরে ধীরে বেড়েছে। তবে সেই বাড়ার পরও গ্যালারিতে সাকূল্যে ৩৩ হাজার দর্শক ছিল না!

ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দর্শকরা গ্যালারিতে হুমড়ি খেয়ে পড়বেন, এটাই প্রত্যাশিত। কিন্তু গত বৃহস্পতিবার ঘটল তার পুরো বিপরীত ঘটনা। ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কখনো গ্যালারি এমন ফাঁকা থেকেছে কি না, সেই প্রশ্নই উঠেছে। প্রশ্ন উঠেছে, এত বড় স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের আয়োজন নিয়েও। প্রশ্ন উঠেছে বিনা মূল্যে টিকিট বিতরণ নিয়েও। ৩৩ হাজার নারীকে বিনা মূল্যে টিকিট দেওয়া হলো।

সঙ্গে বিনা মূল্যে খাবার এবং পানি সরবরাহেরও আয়োজন ছিল। তারপরও গ্যালারি এমন মরুভূমি হয়ে থাকল কেন? বিনা মূল্যের টিকিট পাওয়া ৩৩ হাজার নারীর অর্ধেকও খেলা দেখতে এলে তো গ্যালারি এত ফাঁকা থাকত না! বিনা মূল্যের সব টিকিট দলীয় নারী কর্মীদেরই দেওয়া হয়েছিল না তো, এমন ক্ষোভও ঝরছে। ভারতীয় সমর্থকদের আরও বড় ক্ষোভ, উদ্বোধনী ম্যাচে কেন ভারতকে রাখা হলো না। উদ্বোধনী ম্যাচে ভারত খেললে তো ফাঁকা থাকা দূরের কথা, গ্যালারিতে দর্শকদের জায়গা দেওয়াই সম্ভব হতো না। সমর্থকরা তাই এমন সিদ্ধান্তের জন্য ধুয়ে দিচ্ছে বিসিসিআই ও আইসিসিকে।