April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 29th, 2024, 8:28 pm

বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাচ্ছে?

অনলাইন ডেস্ক :

পুরোনো চ্যাম্পিয়নদের জয়োল্লাস আবার দেখা যাবে নাকি মিলবে নতুনের হাসি? কুমিল্লা ভিক্টোরিয়ান্সের রেকর্ড আরও সমৃদ্ধ হবে নাকি প্রথমবার শিরোপা সাফল্যে উদ্ভাসিত হবে ফরচুন বরিশাল? উত্তর মিলবে দ্রুতই। তবে শেষ পর্যন্ত ট্রফি চেনা ঠিকানায় যাক কিংবা নতুন গন্তব্যে, প্রাইজমানি থাকছে আগের মতোই। বিপিএলের দশম আসরে চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা। রানার্স আপ দলে অর্থ পুরস্কার থাকবে এক কোটি। গত আসরেই এক কোটি টাকা থেকে বাড়িয়ে চ্যাম্পিয়ন দলের পুরস্কার করা হয়েছির ২ কোটি। এবারও বহাল থাকছে সেই অঙ্কই। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের প্রাইজমানি থাকছে ১০ লাখ টাকা।

ফাইনালের আগ পর্যন্ত ব্যক্তিগত পারফরম্যান্সে যা চিত্র, তাতে ম্যান অব দা টুর্নামেন্টের সম্ভাবনায় টিকে আছেন রংপুর রাইডার্সের সাকিব আল হাসান, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তাওহিদ হৃদয় ও ফরচুন বরিশালের তামিম ইকবাল। শরিফুল ইসলাম আসরজুড়ে দুর্দান্ত বোলিং করলেও দলের বাজে পারফরম্যান্সের কারণে এই বাঁহাতি পেসার এখন আর সেরার লড়াইয়ে নেই। একটি পুরস্কার অবশ্য শরিফুল নিশ্চিতভাবেই পাচ্ছেন। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির প্রাইজমানি ৫ লাখ টাকা।

১২ ম্যাচে ২২ উইকেট তার। তাকে ছোঁয়ার কিছুটা সম্ভাবনা ছিল কেবল সাকিবের। তবে বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে কোনো উইকেট পাননি তিনি, তার দলও বাদ পড়ে গেছে। আসর শেষ করেছেন তিনি ১৭ উইকেট নিয়ে। সাকিবের সতীর্থ শেখ মেহেদি হাসান থমকে গেছেন ১৬ উইকেট নিয়ে। আসরের সবচেয়ে বেশি রানের পুরস্কার ৫ লাখ টাকা। এটির লড়াইয়ে আছেন আপাতত তামিম ও হৃদয়। ফাইনালের আগ পর্যন্ত ১৪ ইনিংসে ৪৫৪ রান তামিমের, ১৩ ইনিংসে ৪৪৭ রান হৃদয়ের। ১২ ইনিংসে ৩৮৪ রান করা তানজিদ হাসানের দল ছিটকে গেছে এলিমিনেটর থেকে। শীর্ষ পাঁচের অন্য দুজন অবশ্য আছেন ফাইনালে। ১৩ ইনিংসে ৩৭৫ রান লিটন কুমার দাসের, ১৪ ইনিংসে ৩৬৭ মুশফিকের। এছাড়াও টুর্নামেন্টের সেরা ফিল্ডার পাবে ৩ লাখ টাকা। দলীয় পুরস্কারের মতো ব্যক্তিগত পুরস্কারগুলোর প্রাইজমানিও থাকছে ঠিক আগের আসরের মতোই।

টুর্নামেন্টের প্রাইজমানি:

চ্যাম্পিয়ন: দুই কোটি

রানার্সআপ: এক কোটি

ম্যাচসেরা: ৫ লাখ

সেরা ফিল্ডার: ৩ লাখ

সর্বোচ্চ উইকেট শিকারি: ৫ লাখ

সর্বোচ্চ রান সংগ্রাহক: ৫ লাখ

টুর্নামেন্ট সেরা: ১০ লাখ