July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 1st, 2024, 8:50 pm

বিপিএলে ‘শান্ত’ শান্তর ব্যাট

অনলাইন ডেস্ক :

গেল বছর বিপিএল সিলেট স্টাইর্কাসের হয়ে মাঠ মাতান টাইগার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। সেই আসরে এই ব্যাটাররের পারফরম্যান্স দেখে মুগ্ধ হন সবাই, শান্ত হন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকও। এরপর ব্যাট হাতে সেই ফরম অব্যাহত ছিল পুরো বছর জুড়েই। জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটেই ধারাবাহিকভাবে রান ছিল এই ব্যাটারের ব্যাটে। সেই বছর ২৬টি ওয়ানডে ম্যাচ খেলে আটটি হাফ সেঞ্চুরি এবং দুটি সেঞ্চুরিতে করেন ৯৯২ রান। এছাড়াও গেল বছর বিপিএলের পরপর ঘরের মাটিতে ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করতেও ব্যাট হাতে দারুণ অবদান রাখেন এই ব্যাটার। এমনি তার নেতৃত্বে গেল বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথমবারের মতো সাদা পোশাকের কোনো ম্যাচ জিতে বাংলাদেশ দল। এছাড়াও গেল বছর ১০টি-টোয়েন্টি ম্যাচ খেলে শান্ত করেন ২১৮ রান। তবে নতুন বছরে আবার যেন তিনি তার সেই পুরনো রূপে ফিরে গেলেন।

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল-এর দশম আসরের এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে গেল আসরের রানার আপ দল সিলেট স্ট্রাইকার্স। তবে এখন পর্যন্ত একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি চায়ের শহরের এই ফ্র্যাঞ্চাইজিটি। নিজ দলের মতো চলতি আসরে ছন্নছাড়া শান্তর ব্যাটও। যেন রান করতে ভুলে গেছেন তিনি। চলমান এই টুর্নামেন্টে পাঁচটি ম্যাচে মাঠে নামেন সিলেটের এই ব্যাটার। আসরে নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৩০ বল খেলে করেন ৩৬ রান। চলতি আসরে যা শান্তর সর্বোচ্চ স্কোর। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ২৪ বল খেলে করেন মাত্র ১৪ রান। এছাড়াও শান্ত সর্বশেষ তিন ম্যাচ কোনোটিতে ছুঁতে পারেনি দুই অঙ্কের সংখ্যা। শেষ তিন ম্যাচে শান্ত রান ৫, ৫, ৯।

গেল ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে মাঠে নামে সিলেট। সেই ম্যাচে ৭ বল খেলে করেন ৯ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে জাতীয় দলের একজন ধারাবাহিক পারফর্মারের এমন অফফর্মে থাকাটা খানিকটা চিন্তার বিষয়ই। যদিও এর আগে ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপে তেমন একটা অশান্ত হয়ে উঠতে দেখা যায়নি শান্তর ব্যাটকে। সেই টুর্নামেন্টে ৯টি ম্যাচ খেলে মাত্র দুটি ম্যাচে দেখা পান অর্ধশতকের। বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে করেন ৯০ রান। যা ছিল ভারত বিশ্বকাপে শান্তর সর্বোচ্চ সংগ্রহ। সব মিলিয়ে ঐ আসরে ব্যাট হাতে করেন ২০২ রান। চলতি বছরে আগামী জুন মাসে যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বিপে বসতে যাচ্ছে বিশ্ব টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় আসর। তবে বিশ্বকাপের আগে নাজমুল হোসেন শান্তর ব্যাট হাতে রান না পাওয়া সেটা বাংলাদেশ দলের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে এখনো বিপিএলের অনেকগুলো খেলা রয়েছে। পাশাপাশি বিশ্বকাপের আগে বাংলাদেশের দুটি সিরিজ রয়েছে যেখানে নিজেকে খুঁজে পেতে চেষ্টা চালিয়ে যেতে পারেন শান্ত।