May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 11th, 2024, 6:53 pm

বিমানের নতুন গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট কমিশনিং ও যানবাহন প্রদর্শনী অনুষ্ঠিত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট কমিশনিং ও যানবাহন প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যানবাহন বিভাগ সোমবার (১১ মার্চ) এই প্রদর্শনীর আয়োজন করে।

এদিকে বিমানের অপারেশনাল ও গ্রাউন্ড হ্যান্ডলিং কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধি ও অধিকতর উন্নয়ন করতে নতুন যানবাহন ও জিএসই সরঞ্জাম কেনা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং অতিরিক্ত সচিব শফিউল আজিম আনুষ্ঠানিকভাবে জাপানের তৈরি আধুনিক ১৮টি ব্র্যান্ড নিউ এয়ারক্রাফট কার্গো ও ব্যাগেজ টো-ট্রাক্টর, দুইটি অত্যাধুনিক এয়ারক্রাফট পুশ-ব্যাক টো-ট্রাক্টর এবং নতুন কেনা সেডান ভিআইপি কারগুলোর কমিশনিং করেন।

এদিকে জিএসই বিভাগের অগ্রযাত্রার ধারাবাহিকতায় জাপানের টয়োটা টুসু করপোরেশনের তৈরি ১৮টি ব্রান্ড নিউ এয়ারক্রাফট কার্গো ও ব্যাগেজ টো-ট্রাক্টর জিএসই বহরে সংযোজিত হওয়ায় গ্রাউন্ড হ্যান্ডলিং কার্যক্রম আরও উন্নত হবে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যানবাহন বিভাগ।

একই সঙ্গে গ্রাউন্ড হ্যান্ডলিং সেবায় সক্ষমতা বাড়াতে বিখ্যাত জিএসই নির্মাতা টিএলডি ফ্রান্সের তৈরি দুইটি অত্যাধুনিক এয়ারক্রাফট পুশ-ব্যাক টো-ট্রাক্টর জিএসই বহরে যুক্ত হওয়ায় নির্দিষ্ট সময়ে ফ্লাইট ছেড়ে যাওয়া নিশ্চিত করার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যানবাহন বিভাগে আয়োজিত উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম, বিমানের পরিচালক এবং বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

উল্লেখ্য, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য বিমান জিএসই বিভাগে আগামী ছয় মাসের মধ্যে আরও শতাধিক বিভিন্ন ধরনের অত্যাধুনিক ব্র্যান্ড নিউ গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট যুক্ত হবে।

জিএসইর পাশাপাশি বিমান যানবাহন শাখার অধীনে ঢাকাসহ অভ্যন্তরীণ স্টেশনসমূহে বিভিন্ন ধরনের মোট ৫৩টি সেডান কার, ৬৩টি মাইক্রোবাস, তিনটি পাজেরো জিপ, ছয়টি পিকআপ ভ্যান, দুইটি অ্যাম্বুলেন্স, চারটি মোটরসাইকেল ও একটি মিনিবাস রয়েছে।

২০২৪ সালের জানুয়ারিতে আরও চারটি ব্রান্ড নিউ ‘টয়োটা করোলা এলটিস হাইব্রিড’ সেডান ভি.আই.পি গাড়ি বিমান যানবাহন বহরে নতুন করে যুক্ত হয়েছে এবং ৯টি নতুন ‘টয়োটা হায়েস’ মাইক্রোবাস ও আরও একটি ‘টয়োটা করোলা এলটিস হাইব্রিড’ সেডান ভি.আই.পি গাড়ি বিমান যানবাহন বহরে শিগগিরই যুক্ত হবে।

—–ইউএনবি