December 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 21st, 2023, 8:24 pm

বিশ্বকাপের আগে আজ মাঠে নামছে ভারত ও অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক :

আসন্ন বিশ্বকাপের আগে শেষবারের মত ওয়ানডে সিরিজ খেলতে নামছে ভারত ও অস্ট্রেলিয়া। আজ শুক্রবার থেকে ভারতের মাটিতে শুরু হতে যাওয়া তিন ম্যাচ সিরিজে জয়ের পাশাপাশি দল নিয়ে পরীক্ষায়-নিরিক্ষা করতে চায় দু’দল। মোহালিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। আগামী ৫ অক্টোবর শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ভারতের মাটিতে বিশ্বকাপ হওয়ায় এই সিরিজ দিয়েই নিজেদের ভালোভাবে ঝালিয়ে নেয়ার লক্ষ্য অস্ট্রেলিয়ার। এজন্য পূর্ণ শক্তির দল নিয়েই সিরিজ খেলতে নামছে অসিরা। ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স, অভিজ্ঞ ব্যাটার স্টিভেন স্মিথ, পেসার মিচেল স্টার্ক ও ব্যাটিং অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে হাত ভেঙ্গে যাওয়ায় ভারত সিরিজে সুযোগ হয়নি ট্রাভিস হেডের। এতে বিশ্বকাপ অনিশ্চিত হয়ে পড়েছে হেডের। অসুস্থতা ও প্রথমবারের মত বাবা হবার মুহূর্তকে উপভোগের সুযোগ দিতে ভারতের বিপক্ষে দলে রাখা হয়নি অলরাউন্ডার অ্যাস্টন আগারকে। তারপরও দলে যারা আছেন, তাদের নিয়েই বিশ্বকাপের প্রস্তুতি সাড়তে চায় অস্ট্রেলিয়া। দলের অধিনায়ক কামিন্স বলেন, ‘বিশ্বকাপের ঠিক আগ মুর্হূতে এবং ভারতের মাটিতে হওয়ায় সিরিজটি আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শতভাগ সম্পন্ন করার পরিকল্পনা দলের। সিরিজে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে সবাই।’

এদিকে, অস্ট্রেলিয়া পূর্ণ শক্তির দল সাাজলেও, প্রথম দুই ওয়ানডের জন্য দলের সেরা তারকাদের বিশ্রাম দিয়েছে সদ্যই এশিয়া কাপ শিরোপা জয় করা ভারত। প্রথম দুই ওয়ানডেতে নেই নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্ডিক পান্ডিয়া ও কুলদীপ যাদব। তৃতীয় ও শেষ ম্যাচে দলে ফিরবেন তারা। প্রথম দুই ম্যাচে দলকে নেতৃত্ব দিবেন লোকেশ রাহুল। তার ডেপুটি হিসেবে থাকছেন রবীন্দ্র জাদেজা। এই সিরিজ দিয়ে ২০ মাস পর ওয়ানডে দলে ফিরেছেন বিশ্বকাপ স্কোয়াডে না থাকা স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

গেল বছরের জানুয়ারিতে পার্লে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। এই সিরিজে ভালো পারফরমেন্স করতে পারলে বিশ্বকাপের চূড়ান্ত দলে সুযোগের সম্ভাবনা রয়েছে অশ্বিনের। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ নিয়ে দলের অধিনায়ক রাহুল বলেন, ‘বিশ্বকাপের আগে এমন সিরিজ যেকোন দলের কাছে গুরুত্বপূর্ণ। বিশেষভাবে দলের কিছু খেলোয়াড় যারা গেল কয়েক মাসে খুব বেশি ওয়ানডে খেলতে পারেনি। আমি বলবো, বিশ্বকাপের জন্য এই সিরিজ প্রস্তুতির সেরা মঞ্চ। আশা করছি, সবাই পুরোপুরি নিজেদের প্রস্তুতি সেরে নেবে এবং সিরিজ জয়ের জন্য সেরাটা দেয়ার চেস্টা করবে।’ সদ্যই দক্ষিণ আফ্রিকা সফরে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া।

তবে গেল মার্চে ভারত সফরের সাফল্য উজ্জীবিত করছে অসিদের। ঐবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৬ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। এর মধ্যে অসিদের জয় ৮২টিতে এবং ভারতের জয় ৫৪টিতে।

ভারত দল : লোকেশ রাহুল (অধিনায়ক), শুভমান গিল, ঋুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ সামি, তিলক ভার্মা, প্রসিদ্ধ কৃষ্ণা, রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর।

অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), সিন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, জস ইংলিস, স্পেনসার জনসন, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, তানভীর সাঙ্ঘা, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।