January 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 29th, 2021, 12:33 pm

বিশ্বকে পারমাণবিক অস্ত্র ব্যবহার প্রত্যাখ্যান করতে হবে: ঢাকা

ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন বলেছেন, মানবজাতির সুবিধার জন্য পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারকে সমর্থন করতে বিশ্বকে অবশ্যই পারমাণবিক অস্ত্রের ব্যবহার প্রত্যাখ্যান করতে হবে।

৭৬তম ইউএনজিএর পাশাপাশি আয়োজিত স্মারক উচ্চ-স্তরের অনুষ্ঠানে এক ভাষণে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অবস্থান এবং সাধারণ ও সম্পূর্ণ নিরস্ত্রীকরণের প্রতি সাংবিধানিক অঙ্গীকার ব্যক্ত করেন।

মোমেন বলেন, বিশ্বকে পারমাণবিক যুদ্ধের কবল থেকে মুক্ত করতে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরমাণু নিরস্ত্রীকরণে বাংলাদেশের অঙ্গীকার ও আনুগত্যের ভিত্তি হিসেবে এই আহ্বান।

অস্ত্র ব্যবহারের বিপজ্জনক পরিণতিগুলি স্বীকার করে, তিনি সদস্য দেশগুলিকে অনুৎপাদনশীল অস্ত্রশস্ত্রের জন্য অর্থহীন বিনিয়োগ বন্ধ করতে এবং বিশ্বের সীমাবদ্ধ সম্পদ দিয়ে জলবায়ু পরিবর্তন,এসডিজি এবং শান্তি ও স্থিতিশীলতার মতো সমস্যার সমাধানের আহ্বান জানান।

মোমেন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে মুষ্টিমেয় রাষ্ট্রের দ্বারা পারমাণবিক অস্ত্রের ব্যবহারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি পারমাণবিক অস্ত্রের হুমকি বা ব্যবহারের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারকারী দেশগুলোর কাছ থেকে কার্যকর,নিঃশর্ত ও বৈষম্যহীন আশ্বাস দাবি করেন।

পররাষ্ট্রমন্ত্রী শান্তিপূর্ণ ও পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের লক্ষ্য বাস্তবায়নের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করার জন্য বাংলাদেশের প্রস্তুতি তুলে ধরেন।

–ইউএনবি