September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 5th, 2022, 12:39 pm

বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৯ কোটি ৫১ লাখ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

বিশ্বব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কের মাঝে করোনা আক্রান্ত ও মৃত্যু সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। যুক্তরাষ্ট্রের জনস্ হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৯ কোটি ৫১ লাখ ২৪ হাজার ৩১১ জন এবং মোট মৃতের সংখ্যা ৫৪ লাখ ৫৬ হাজার ৬২০ জনে দাঁড়িয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা পাচঁ কোটি ৭০ লাখ ৪৮ হাজার ৮০০ জন এবং মৃত্যুবরণ করেছে আট লাখ ৩০ হাজার ৭১ জন।

এদিকে, দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ১৯ হাজার ৬৫৪ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই কোটি ২৩ লাখ ২৮ হাজার ২৫২ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

বাংলাদেশের প্রতিবেশি দেশ ভারতে মোট তিন কোটি ৪৯ লাখ ৬০ হাজার ২৬১ জনের সংক্রমণ চিহ্নিত হয়েছে। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৮২ হাজার ১৭ জনে।

বাংলাদেশ পরিস্থিতি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে চার জন পুরুষ ও দু’জন নারী। এই পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৭ জনে।

এদিকে, আগের দিনের তুলনায় দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থতার হার কমেছে।

মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৭৭৫ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৮৭ হাজার ৯১৫ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৮৫২ পরীক্ষাগারে ১৯ হাজার ৭৪০ নমুনা সংগ্রহ করা হয়। অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয় ১৯ হাজার ৮৩৮ নমুনা।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার তিন দশমিক ৯১ শতাংশ। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার এক দশমিক ৭৭ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১৮৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৯ হাজার ৯৫৬ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমকি ৬১ শতাংশ। এর আগের দিন করোনা থেকে সুস্থ হয়েছেন ২১৪ জন এবং সুস্থতার হার ৯৭ দশমিক ৬৫ শতাংশ।