June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 5th, 2024, 10:11 pm

বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত শিক্ষা ও গবেষণার ওপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

ছবি: পি আই ডি

নিয়মিত শিক্ষা কার্যক্রমের পাশাপাশি উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত ও বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

বুধবার (৬ জুন) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার রাষ্ট্রপতির সঙ্গে পৃথক পৃথক সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎকালে উপাচার্যরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা কার্যক্রম ও বিভিন্ন পরিকল্পনা সম্পর্কে তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়কে জ্ঞান অর্জনের উন্মুক্ত ক্ষেত্র হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, একাডেমিক প্রোগ্রাম এমনভাবে প্রণয়ন করতে হবে যাতে শিক্ষার্থীরা সমসাময়িক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে এবং প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের যোগ্য প্রমাণ করতে পারে।

জ্ঞান অর্জন ও এর প্রসারে গবেষণার বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, ‘গবেষণায় পরিমাণের চেয়ে গুণগত মানকে প্রাধান্য দিতে হবে এবং গবেষণার সুফল অর্জনে জোর দিতে হবে।’

পাশাপাশি একাডেমিক কার্যক্রম আয়োজনে সংশ্লিষ্ট অংশীজনদের মতামতের ওপর গুরুত্বারোপ করেন রাষ্ট্রপতি।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা পরিকল্পনার একটি কপি দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

রাষ্ট্রপতি এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী উল্লেখ করে উপাচার্য আগামী নভেম্বরে অনুষ্ঠেয় রাবি সমাবর্তনে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানান।

সাক্ষাৎকালে আরও ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা।

—–ইউএনবি