February 3, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 24th, 2023, 7:12 pm

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট কোন দেশে?

ফাইল ছবি

২০১৮ সাল থেকে বিশ্বের দ্রুততম ও ধীরগতির ইন্টারনেট সম্পন্ন দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়। ইন্টারনেটের গতি তুলনাকারী সাইট ‘ক্যাবল’ ২২০টি দেশ ও অঞ্চলজুড়ে ১ দশমিক ১ বিলিয়নেরও বেশি স্পিড টেস্টের ভিত্তিতে বিশ্বের দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেটসহ দেশগুলোর তালিকা তৈরি করেছে।

সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন প্রকাশিত তালিকায় দেখা যায়, বিশ্বব্যাপী গড় ব্রডব্যান্ড ইন্টারনেট গতি ৩২ দশমিক ১৩ এমবিপিএস (মেগাবিট প্রতি সেকেন্ড)।

আইসল্যান্ডে বিশ্বের দ্রুততম ইন্টারনেট রয়েছে। তারপর লিচেনস্টাইন, অ্যান্ডোরা, তাইওয়ান ও লুক্সেমবার্গ রয়েছে। এ তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র অষ্টম এবং যুক্তরাজ্য ২৭তম স্থানে রয়েছে।

অন্যদিকে, তুর্কমেনিস্তানে বিশ্বের সবচেয়ে ধীর গতির ইন্টারনেট রয়েছে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় আউটডোর ট্রাভেল ব্লগ অ্যাটলাস এন্ড বুট অনুসারে-

দ্রুততম ইন্টারনেট গতিসম্পন্ন ১০টি দেশ
২১৬.৫৬এমবিপিএস নিয়ে আইসল্যান্ডে বিশ্বের দ্রুততম ব্রডব্যান্ড রয়েছে। একটি ৫জিবি মুভি ডাউনলোড করতে দেশটিতে মাত্র তিন মিনিটের বেশি সময় লাগবে।

(১) আইসল্যান্ড (২) লিচেনস্টাইন (৩) এন্ডোরা (৪) তাইওয়ান (৫) লুক্সেমবার্গ (৬) জাপান (৭) ফ্রান্স (৮) আমেরিকা (৯) সিঙ্গাপুর ও (১০) স্পেন।

সবচেয়ে ধীরগতির ইন্টারনেট গতিসম্পন্ন ১০টি দেশ
তুর্কমেনিস্তানের গড় গতি মাত্র ০.৭৭এমবিপিএস। একটি ৫জিবি মুভি ডাউনলোড করতে দেশটিতে ১৪ ঘন্টার বেশি সময় লাগবে।

(১) তুর্কমেনিস্তান (২) তিমুর-লেস্তে (৩) ইয়েমেন (৪) গিনি বিসাউ (৫) আফগানিস্তান (৬) নিরক্ষীয় গিনি (৭) সোমালিয়া (৮) ইথিওপিয়া (৯) ইরিত্রিয়া ও (১০) তাজিকিস্তান।

৫০টি দ্রুত গতিসম্পন্ন দেশের মধ্যে ৩১টি ইউরোপে, সাতটি এশিয়ায়, পাঁচটি উত্তর আমেরিকায়, তিনটি দক্ষিণ আমেরিকায়, দুটি ওশেনিয়ায়, একটি আফ্রিকায় এবং একটি মধ্যপ্রাচ্যে রয়েছে।

অন্যদিকে, ৫০টি সবচেয়ে ধীরগতি সম্পন্ন ইন্টারনেটের দেশের মধ্যে ৩০টি আফ্রিকায় অবস্থিত।

আফ্রিকার ৬৭টি দেশ বা অঞ্চলের গড় গতি ১০এমবিপিএস-এর নিচে। যা একটি সাধারণ পরিবার বা ছোট ব্যবসা প্রতিষ্ঠানের চাহিদা মেটানোর জন্যও অক্ষম বলে বলে মনে করে যুক্তরাজ্যভিত্তিক টেলিকম ওয়াচডগ প্রতিষ্ঠান ‘অফকম’।

—-ইউএনবি