December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 17th, 2022, 7:03 pm

বিশ্বে করোনা সংক্রমণ ১৯ শতাংশ কমেছে, মৃত্যু স্থিতিশীল: ডব্লিউএইচও

ফাইল ছবি

গত সপ্তাহে বিশ্বব্যাপী করোনভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৯ শতাংশ কমেছে এবং মৃত্যুর সংখ্যা স্থিতিশীল রয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।

মহামারি নিয়ে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার মঙ্গলবারের প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহে বিশ্বব্যাপী ১৬ মিলিয়ন নতুন করোনা সংক্রমণ এবং প্রায় ৭৫ হাজার মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্রতিবেদন অনুযায়ী, পশ্চিম প্রশান্ত মহাসাগরই একমাত্র অঞ্চল যেখানে গত সপ্তাহে করোনা ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়া প্রায় ৩৭ শতাংশ হ্রাস পেয়েছে। মধ্যপ্রাচ্যে ৩৮ শতাংশ এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরে প্রায় এক-তৃতীয়াংশ মৃতের সংখ্যা বেড়েছে।

রাশিয়ায় নতুন করোনা সংক্রমণ সবচেয়ে বেশি দেখা গেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে এবং পূর্ব ইউরোপের অন্যন্য কিছু দেশে শনাক্ত দ্বিগুণ হয়েছে, যার অধিকাংশই ওমিক্রন ভ্যারিয়েন্ট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশ্বব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে আতংকের মাঝে করোনার আলফা, বিটা এবং ডেল্টাসহ অন্যান্য সমস্ত রূপগুলোর হ্রাস অব্যাহত রয়েছে। গত সপ্তাহে বিশ্বের বৃহত্তম ভাইরাস ডাটাবেসে আপডেট করা চার লাখের বেশি করোনাভাইরাস সিকোয়েন্সের মধ্যে ৯৮ শতাংশের বেশি ছিল ওমিক্রন।

ডব্লিউএইচও জানায়, ওমিক্রনের বিএ.২ ধরন ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশে এর ব্যাপকতা বেড়েছে।

সংস্থাটির আফ্রিকার পরিচালক ড. মাতশিদিসো মোয়েতি গত সপ্তাহে বলেছেন, ‘কম টিকা দেয়ার হার সত্ত্বেও আমরা ‘সুড়ঙ্গের শেষে আলোর পথে রয়েছি’ এবং আফ্রিকা এর তীব্র মহামারি পর্ব থেকে উত্তরণ করছে।’

—ইউএনবি