February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 20th, 2023, 8:07 pm

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার ফজরের নামাজের পর বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে।

ফজরের নামাজের পর উর্দু ও আরবি ভাষার মিশ্রণে বয়ান করেন পাকিস্তানের মাওলানা মোহাম্মদ ওসমান। সঙ্গে সঙ্গে বাংলা ভাষায় এর তরজমা করেন মুফতি জিয়া বিন কাসেম। দুপুরে জুম্মার নামাজে ইমামতি করবেন দিল্লি নিজামুদ্দীন মারকাজের মাওলানা সাদ কান্দলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী। মাওলানা সাদ ইজতেমা ময়দানে আসেননি।

ইজতেমায় একজন মুসুল্লি মারা গেছেন। বরগুনার বাসিন্দা মফিজুল ইসলাম ( ৭৫) বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে নিজ বিছানায় মারা যান।

শুক্রবার সকাল ১০টা থেকে ময়দানে কয়েকটি আলাদা আলাদা মজমা (বয়ান প্রোগ্রাম) হয়। কলেজ-বিশ্ববিদ্যালয় ছাত্রদেরও আলাদা বয়ানের আয়োজন রয়েছে।

জুমার নামাজের পর সংক্ষিপ্ত বয়ান করবেন কাকরাইলের শুরা সৈয়দ ওয়াসিফুল ইসলাম। আসরের নামাজের পর বয়ান করবেন মাওলানা সাদের মেঝ ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্দলভী। মাগরিবের পর বয়ান করবেন মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী সাহেব।

ইজতেমা ময়দানে পাঁচ হাজারের মতো বিদেশি মুসল্লি এসেছেন। বিদেশিদের তাদের জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে।

এদিকে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা ঘিরে কয়েক স্তরে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম। অবজারভেশন টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে প্যান্ডেলের ভেতর ও বাইরে পর্যবেক্ষণ করা হচ্ছে। বিপুল সংখ্যক গোয়েন্দা সদস্যও রয়েছেন। সড়কের ট্রাফিক ব্যবস্থাও জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

—-ইউএনবি