August 11, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 6th, 2022, 8:35 pm

বিস্ফোরণের একমাস পর বিএম ডিপোতে মিলল পোড়া হাড়গোড়

ফাইল ছবি

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে ক্যামিকেল ভর্তি কন্টেইনার বিস্ফোরণের একমাস পর বিধ্বস্ত শেডের ভেতর থেকে আরেকটি মরদেহের মাথার খুলি ও পোড়া হাড়গোড় উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (৬ জুলাই) দুপুর সোয়া একটার দিকে হাড়গুলো উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ।

ডিপুতে কর্মরত শ্রমিকরা জানান, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার এক মাস দুই দিন পর আজ দুপুরে বিধ্বস্ত শেডের ভেতরে থাকা ধ্বংসস্তূপ সরানোর কাজ করার সময় ডিপোর লম্বা শেডের ভেতরে মরদেহের মাথার খুলি ও পোড়া হাড়গোড় দেখতে পান। পরে খবর পেয়ে সীতাকুণ্ড থানা পুলিশ গিয়ে তা উদ্ধার করে।

ওসি আবুল কালাম আজাদ বলেন, ডিপো কর্তৃপক্ষ বিষয়টি আমাদের অবহিত করলে আমরা সেখানে গিয়ে হাড়গোড়গুলো উদ্ধার করি। পরে সুরতহাল প্রতিবেদনের জন্য চমেক হাসপাতালে পাঠানো হবে।

উল্লেখ্য, গত ৪ জুন রাত সাড়ে ৯টায় উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কাশেম জুট মিল গেট এলাকায় অবস্থিত বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগে। খবর পেয়ে কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নেভাতে যান। আগুন নেভানোর সময় রাসায়নিক ভর্তি একটি কন্টেইনার বিকট শব্দে বিস্ফোরিত হয়। এ ঘটনায় এখন পর্যন্ত সীতাকুণ্ড ও কুমিরা ফায়ার সার্ভিসের ১০ জন ফায়ার ফাইটারসহ ৫০ জন মারা গেছেন। আহত হয়েছেন ২৩০ জনেরও অধিক মানুষ।

এ ঘটনার সঠিক কারণ খুঁজে বের করতে বেশ কয়েকটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্তকারীরা বলছেন, ডিপোতে থাকা হাইড্রোজেন পার-অক্সাইড ভর্তি কন্টেইনার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। পরবর্তীতে বিস্ফোরণের ঘটনা ঘটে।

—ইউএনবি