May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 10th, 2022, 8:53 pm

বিয়ানীবাজারে ৩ শিক্ষককে বরখাস্তের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন

জেলা প্রতিনিধি, সিলেট:

সিলেটের বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজ কেন্দ্র থেকে এক ছাত্রীর উত্তরপত্র গায়েব হওয়ার ঘটনায় তোলপাড় চলছে। এমন ঘটনার প্রতিবাদে ও ভিকটিম ছাত্রীকে বহিষ্কারের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। এদিন পরীক্ষা কক্ষের দায়িত্বে থাকা ৩ শিক্ষককে বরখাস্ত, ভিকটিম ছাত্রীর বহিষ্কারাদেশ প্রত্যাহার, উত্তরপত্র উদ্ধার এবং পরীক্ষা নেয়ার দাবীতে মানববন্ধন থেকে আলটিমেটাম দেয় শিক্ষার্থীরা। আগামী ৩ দিনের মধ্যে এসব দাবী মেনে না নিলে শিক্ষার্থীদের উদ্যোগে কঠোর কর্মসূচির ডাক দেয়া হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করা হয়।

বৃহস্পতিবার সকালে বিয়ানীবাজার পৌরশহরের মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এতে অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন বিয়ানীবাজার সরকারি কলেজের শিক্ষার্থী ফরিদা বেগম, রুমা বেগম, শাহনাজ বেগম, সুলতানা বেগম, আকমল হোসেন, আশরাফ হোসেন, তুহিন আহমদ,সম্রাট শাহজাহান প্রমুখ।
জানা যায়, বিয়ানীবাজার সরকারি কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্রী রেহানা বেগম গত ৫ মার্চ ‘বাংলা সাহিত্যের ইতিহাস’ বিষয়ে পরীক্ষা দিয়ে বাড়ি চলে যান। ওই দিন নির্দিষ্ঠ সময়ের আধাঘন্টা পূর্বে ওই কক্ষের সকল পরীক্ষার্থীর ওএমআর নিয়ে নেন দায়িত্বরত শিক্ষকরা।

পরীক্ষার্থী রেহানা বেগম (রোল নং ২০৭৫০৬৯, রেজি: নং ১৭২৭০০৭৬২৫১) জানান, পরীক্ষা শেষে হলে নিজ কক্ষের দায়িত্বশীল শিক্ষকদের হাতে উত্তরপত্র জমা দিয়ে বাড়ি চলে যান। এদিন রাত অনুমান সাড়ে ৯ টার দিকে হঠাৎ করে পরীক্ষাকেন্দ্র থেকে ওই কক্ষের বেশ ক’জন পরীক্ষার্থীকে ফোন করে উত্তরপত্র পাওয়া যাচ্ছেনা বলে জানানো হয়। তিনি আরো জানান, মঙ্গলবার পরীক্ষা দিতে আসার পর তাকে কক্ষ থেকে বের করে দেন দায়িত্বরত শিক্ষকরা। এতে তিনি ‘মধ্য যুগের কবিতা’ বিষয়ে পরীক্ষা দিতে পারেননি। পরীক্ষা না নেয়ার বিষয়ে জানতে চাইলে ওই ছাত্রী জানান, তাকে বহিষ্কার করা হয়েছে।

সূত্র জানায়, ৫ মার্চ পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালন করেন প্রভাষক আতিউর রহমান, প্রভাষক আব্দুল মান্নান ও প্রভাষক সামছ উদ্দিন। পরীক্ষা কক্ষে ব্যক্তিগত বিষয়াদি নিয়ে দায়িত্বরত শিক্ষকরা ফোনালাপে ব্যস্ত সময় কাটান। মঙ্গলবার পরীক্ষা দিতে না পেরে ওই ছাত্রী বিয়ানীবাজার সরকারি কলেজ কলেজ ক্যাম্পাসে দিনভর কান্নাকাটি করেন। পরে লিখিত অভিযোগ নিয়ে তিনি ইউএনও’র কাছে জমা দেন। ওইদিন পরীক্ষা কক্ষের দায়িত্বে থাকা ৩ শিক্ষককে বরখাস্তের দাবী জানান শিক্ষার্থীরা।

বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশিক নূর জানান, লিখিত অভিযোগ পেয়ে বিধিমোতাবেক ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের কাছে প্রেরণ করা হয়েছে।