June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 7:43 pm

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে হিলি স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৃহস্পতিবার হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে উভয় দেশের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার চালু রয়েছে।

বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন জানান, আজ (বৃহস্পতিবার) সারা দেশে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনেরা তাদের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্নিমা উদযাপন করছে। দিনটি উপলক্ষে সরকারি ছুটি থাকায় হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কাল (শুক্রবার) সাপ্তাহিক ছুটির দিন। তাই পরশু শনিবার থেকে পুনরায় শুরু হবে বন্দরের সকল কার্যক্রম।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের সহ-ব্যবস্থাপক এসএম হায়দার জানান, সরকারি ছুটির দিন হওয়ায় এই দিনটিতে বন্দরের ওয়্যারহাউজে পণ্য উঠা-নামাসহ সকল কার্যক্রম বন্ধ থাকবে। বিষয়টি বন্দর ব্যবহারকারীদের জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আশরাফুল জানান, সপ্তাহের প্রতিদিনই সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হিলি ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম স্বাভাবিক থাকে। ফলে ইমিগ্রেশনের কার্যক্রম সরকারি ছুটির আওতামুক্ত। তাই আজ (বৃহস্পতিবার) স্থলবন্দরের কার্যক্রমসহ পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও এই চেকপোস্ট ব্যবহার করে পাসপোর্টে যাত্রীরা ভিসা নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন।

—-ইউএনবি