September 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, January 1st, 2022, 6:30 pm

বৃহত্তম চিনিকল জয়পুরহাট সুগার মিলে আখ মাড়াই শুরু

গত মৌসুমের ৭৫ কোটি ৪০ লাখ টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে দেশের বৃহত্তম চিনিকল-জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেডের চলতি ২০২১-২২ মৌসুমের ৫৯তম আখ মাড়াই শুরু হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার বিকালে চিনিকলের ফ্যাক্টরি সংলগ্ন ক্যান ক্যারিয়ার চত্বরে আলোচনা সভা ও মিলাদ মাহফিল শেষে ক্যান ক্যারিয়ারে (আখের ডোংগায়) আখ আক্ষেপের মাধ্যমে চলতি মৌসুমের আখ মাড়াইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সাংসদ অ্যাডভোকেট সামছুল আলম দুদু।

জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাব্বিক হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ খাদ্য ও শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) পরিচালক (বাণিজ্যিক) ও যুগ্ম-সচিব আনোয়ার হোসেন ও বিএসএফআইসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড.মহসিন আলী মন্ডল।

চিনিকলের সংশ্লিষ্ট প্রশাসন সূত্র জানায়, চিনি উৎপাদনের প্রধান কাঁচা মাল আখ স্বল্পতার কারণে চলতি আখ মাড়াই মৌসুমে জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেডে ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে এবার মাত্র এক হাজার ৮০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের হার (রিকোভারি) ধরা হয়েছে ৬ শতাংশ। প্রাথমিকভাবে ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের জন্য মোট ২৫ কর্মদিবস ফ্যাক্টরি (মিল) চালু রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সূত্র জানায়, প্রয়োজনীয় আখের অভাবে প্রায় প্রতি মৌসুমে এ চিনিকলে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হচ্ছে। আর সে কারণে ক্রমাগত উত্তরাঞ্চলের এ বৃহৎ চিনি শিল্পটিতে লোকসান গুনতে হচ্ছে। দেশের বৃহত্তম এ চিনিকলে গত আখ মাড়াই মৌসুমে ৭৫ কোটি ৪০ লাখ টাকা লোকসান গুনতে হয়। ইতোমধ্যে এ চিনিকলের পুঞ্জিভূত লোকসানের পরিমাণ পাঁচ শতাধিক কোটি টাকারও বেশি দাঁড়িয়েছে।

—ইউএনবি