June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 19th, 2024, 8:59 pm

বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় নির্মিত নাটক

অনলাইন ডেস্ক :

গত ২৯ ফেব্রুয়ারি বেইলি রোডের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় প্রাণ হারান ৪৬ জন মানুষ। এবার এই ঘটনাকে উপজীব্য করে নির্মিত হলো নাটক ‘একটি খোলা চিঠি’। ঈদের জন্য নাটকটি নির্মাণ করেছেন গুণী নির্মাতা রেজানুর রহমান। রচনাও তারই। এই নাটকের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আশনা হাবিব ভাবনা। তাকে সাংবাদিক চরিত্রে দেখা হবে। তবে সেটা আগুনে পুড়ে যাওয়া আলোচিত নারী সাংবাদিকের চরিত্র কিনা সেটি নিশ্চিত করেননি তিনি।

সংবাদমাধ্যমকে এই অভিনেত্রী বলেন, ‘এখনই এই বিষয়ে কিছু বলতে চাই না। নাটকটি দেখলেই বুঝতে পারবেন। তবে ওই্ অগ্নিকা-ে তো অনেকেই প্রাণ হারিয়েছেন। স্বজন হারিয়েছেন। তাদের বেদনাই তুলে ধরা হয়েছে নাটকে।’ এরইমধ্যে নাটকটির শুটিং শেষ হয়েছে বলে জানিয়েছেন পরিচালক রেজানুর রহমান। নাটকটির গল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘দেশের ছোট্ট একটি পরিবার। মধ্যবিত্ত এই পরিবারের প্রধান ব্যক্তি একজন স্কুল শিক্ষক। নীতিবান মানুষ। তার বড় মেয়ে একটি বেসরকারী টিভি চ্যানেলের স্থানীয় প্রতিনিধি।

ঢাকায় বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় অনেক মানুষের অসহায় মৃত্যু স্কুল শিক্ষক আলাল উদ্দিনকে মানসিকভাবে অসুস্থ করে তোলে। তার মতে এটি অগ্নিকান্ড নয়, পরিকল্পিত হত্যাকান্ড। আদালতে মামলা করার সিদ্ধান্ত নেন। এমনই এক অস্থির মুহূর্তে এলাকার চেয়ারম্যান আলাল মাস্টারকে তলব করেন। চেয়ারম্যান একজন সংবাদকর্মীকে খুন করেছেন। এই ঘটনার অন্যতম সাক্ষী আলাল মাস্টার। বেইলী রোডের ঘটনায় আলাল মাস্টার মামলা করবেন বলে যে সিদ্ধান্ত নিয়েছেন তার প্রতি সমর্থন জানিয়ে নিজে যে খুন করেছেন সেই মামলার সাক্ষী না হতে আলাল মাস্টারকে হুমকী দেন চেয়ারম্যান।

আলাল মাস্টার অনঢ়। সত্যের পক্ষেই থাকবেন তিনি। চেয়ারম্যান এবার আলাল মাস্টারের মেয়ে সংবাদকর্মী গুলনাহারকে অপহরণ করেন। এভাবেই এগিয়ে যায় নাটকটির গল্প।’ আশনা হাবীব ভাবনা ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, জয়ন্ত চট্টোপাধ্যায়, রওনক বিশাখা শ্যামলী, ফারুক হোসেন, মিন্টু সরদার, সুকর্ন হাসান, মনি কানচন সহ বিভিন্ন নাট্য সংগঠনের শতাধিক নাট্যকর্মী। জানা যায়, নাটকটি প্রচারিত হবে ঈদের আগের দিন সন্ধ্যে ৭টা ৫০ মিনিট চ্যানেল আইতে।