June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 18th, 2023, 8:32 pm

বেতন বাড়ছে ভারতের সরকারি কর্মচারীদের

অনলাইন ডেস্ক :

মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে ৪ শতাংশ ডিএ বাড়লো ভারতের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বুধবার (১৮ অক্টোবর) কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর এনডিটিভির। অক্টোবরে পূজার মৌসুমে এই বড় ঘোষণায় দারুণ খুশি কেন্দ্রীয় কর্মচারীরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কেন্দ্রের কর্মীদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হলো। মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সরকারি কর্মচারীদের সহায়তায় ভারত সরকার সময়ে সময়ে মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। বছরে দু’বার এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়।

জানুয়ারি ও জুলাই মাসে এই মহার্ঘ ভাতা আপডেট করা হয়। তবে এবার ডিএ বাড়ানোর ঘোষণা হলো অক্টোবর মাসে। অক্টোবরেই বেতনের সঙ্গে ভাতার নতুন হার যুক্ত হবে। এদিন সকাল ১০টায় মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। এর কয়েক ঘণ্টা পরেই জানা গেলো ৪ শতাংশ বাড়ছে মহার্ঘ ভাতা। এতদিন দেশটির কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এমন পরিস্থিতিতে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বেড়ে হলো ৪৬ শতাংশ। এই ভাতা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে। অর্থাৎ অক্টোবরের বেতনের সঙ্গে জুলাই থেকে ৪৬ শতাংশ হারে বকেয়া ভাতাও পাবেন কেন্দ্রের কর্মচারীরা।

পূজার ঠিক আগে সরকারের এই ঘোষণা নিঃসন্দেহে বড় সুখবর কেন্দ্রীয় কর্মচারীদের জন্য। আগেই অনুমান করা হয়েছিল যে ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে কেন্দ্র এই ঘোষণা করতে পারে। সরকারের সিদ্ধান্তের ফলে প্রায় ৪৭ লাখ সরকারি কর্মচারী ও ৬৮ লাখ পেনশনভোগী উপকৃত হবেন।