December 3, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 13th, 2021, 1:42 pm

বেতন-ভাতার দাবিতে সাভারে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার সাভারে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড এলাকায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিক বিক্ষোভ করছেন। এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারসেল ও জলকামান নিক্ষেপ করেছে। তবে এতে কেউ আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

এই ঘটনায় বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে নতুন ইপিজেড এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। রোববার (১৩ জুন) সকাল পৌনে ৭ দিকে নতুন ইপিজেড এলাকায় প্রায় তিনশ শ্রমিক সড়ক অবরোধ করে।

শিল্প পুলিশ জানায়, সকালে লেনি ফ্যাশন কারখানার কয়েকশ শ্রমিক বকেয়া বেতন-ভাতার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেডের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এসময় ব্যস্ততম এই সড়কটিতে যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরে শ্রমিকদের সড়ক ছেড়ে দেওয়ার জন্য বোঝালেও তার বিক্ষোভ করতে থাকে। এসময় জলকামান নিক্ষেপ করে তাদের সড়ক থেকে সরিয়ে দিলে যানচলাচল স্বাভাবিক হয়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, সকালে ঘটনাস্থলে আমাদের পর্যাপ্ত ফোর্স ছিলো। আমরা তাদের সড়ক থেকে বুঝিয়ে সরিয়ে দেওয়ার অনেকবার চেষ্টা করেছি। কিন্তু তারা শোনেনি। তারপরে আমাদের আইনানুগ প্রক্রিয়ার মাধ্যমে রাস্তা ক্লিয়ার করা হয়েছে। হালকা কাঁদানো গ্যাস ও পানি ছিটিয়ে তাদের সরিয়ে দেওয়া হয়। তারা বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলেও তেমন কিছু হয়নি। অল্প সময় শুধু সড়কে যান চলাচল বিঘ্নিত হয়েছে।

তিনি বলেন, লেনি ফ্যাশন কারখানার মালিক একজন ভারতীয়। অনেকদিন আগে থেকেই করোনার কারণে মালিক ফ্যাক্টরিতে আসেন না। এখন করণীয় কিছু নাই। ফ্যাক্টরি বিক্রি করতে হবে। এই মুহূর্তে সেই প্রচেষ্টাও চলছে। এখন দ্রুততো সেটাও অনিশ্চিত।