December 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 20th, 2023, 6:40 pm

বেনাপোল বন্দর দিয়ে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ, পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে চারদিন আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। ভারতীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন। যা শুরু হয়েছে শুক্রবার (২০ অক্টোবর) থেকে।

তবে আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ থাকালেও পাসপোর্টধারী যাত্রী পারাপার বেড়েছে দ্বিগুন। আজ সকাল থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) ৪ হাজার ৭ ‘শ যাত্রী পারাপার করেছে। আগামী সোমবার পর্যন্ত বন্দর থেকে সব ধরণের মালামাল খালাস নিতে পারবেন আমদানিকারকরা।

গতকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী এ তথ্য জানান। তিনি জানান,পূজার ছুটিতে ২৪ অক্টোবর পর্যন্ত পেট্রাপোল বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

২৫ অক্টোবর সকাল থেকে এই পথে আবারও আমদানি-রপ্তানি বাণিজ্য পুনরায় চালু হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুর রহমান জানান, বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট থেকে পত্র দিয়ে আমাদেরকে জানিয়েছেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান বিশ্বাস জানান, পূজার ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সঙ্গে পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক রয়েছে।

বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলা চৌধুরী জানান,দূর্গাপূজা উপলক্ষে সে দেশে সরকারি ছুটি থাকায় ৪ দিন দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে মালামাল লোড-আনলোড সহ খালাস কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলবে।

—-ইউএনবি