June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 27th, 2023, 7:59 pm

বেলজিয়ামে ৩ দিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলজিয়ামে ৩ দিনের সরকারি সফর শেষ করে দেশের উদ্দেশে রওনা হয়েছেন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক ফ্লাইট স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১০ মিনিটে) ব্রাসেলস জাভেন্তেম বিমানবন্দর ত্যাগ করে।

বিমানটি শুক্রবার দুপুর ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

ব্রাসেলসে প্রধানমন্ত্রী ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনের আমন্ত্রণে ২৫-২৬ অক্টোবর ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম-২০২৩’ এ যোগ দেন।

ব্রাসেলসে অবস্থানকালে শেখ হাসিনা ইউরোপীয় দেশগুলোর নেতৃবৃন্দ, ইউরোপীয় কমিশন (ইসি), ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এবং ইউরোপীয় পার্লামেন্টের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী, ইসি প্রেসিডেন্ট এবং ইআইবি প্রেসিডেন্ট বাংলাদেশকে প্রায় ৪৭৭ মিলিয়ন ইউরো প্রদানের জন্য বেশ কয়েকটি ঋণ ও অনুদান চুক্তি সই প্রত্যক্ষ করেন, যার মধ্যে রয়েছে- নবায়নযোগ্য (সবুজ) জ্বালানি খাতের জন্য ৪০৭ মিলিয়ন ইউরো এবং সামাজিক খাতের জন্য ৭০ মিলিয়ন ইউরো।

বৃহস্পতিবার শেখ হাসিনা বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন, গ্লোবাল গেটওয়ে ফোরামের সমাপনী প্লেনারি সেশনে যোগ দেন এবং বেলজিয়ামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া কমিউনিটি সংবর্ধনায় অংশ নেন।

—-ইউএনবি