June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 23rd, 2024, 3:52 pm

বৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাত পণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে : নানক

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এমপি বলেছেন, বৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাতপণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। পাট শিল্পের ঐতিহ্য ফিরে আনতে হলে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগও প্রয়োজন। তিনি বলেন বাংলাদেশে ভালো পাট উৎপাদন হচ্ছে। এ দেশের নারী-পুরুষ সকলে পাটবৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাত পণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন যারা এই শিল্পে মনো নিবেশ করেছেন। তারা এখন ছোট ছোট উদ্যাক্তা হিসেবে শিল্প গড়ে তুলছেন। যা ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে সারা ফেলবে। যেমন বাংলাদেশে এক সময় ছোট ছোট পোশাক শিল্প বর্তমানে আন্তর্জাতিক বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে।
বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে রংপুর জেলা প্রশাসনের সহযোগীতায় বহুমূখী পাটপণ্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিদের এ সব কথা বলেন।
এ সময় পাট মন্ত্রী বাইডেন সরকারের নিষেধাজ্ঞা প্রসঙ্গে বলেন, তাদের নিষেধাজ্ঞায় আমাদের কোন দুশ্চিন্তা নেই। আমাদের দেশে এর কোন প্রভাব পড়বে না।
তিনি বলেন, আমাদের দেশে পাট মিলের মাধ্যমে ১কোটি ২৬লক্ষ বন্ত্র উৎপাদন হয়ে থাকে। আমি মালিকদের সাথে বসেছি কথা বলেছি পরবর্তীতে সরকারের সঙ্গে বসবো যাতে করে আগামীতে বাংলাদেশের পাট পণ্য বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরে ও দেশের সকল স্কুল-কলেজসহ প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।

বন্ধ মিল চালু প্রসঙ্গে মন্ত্রী বলেন, পাট দিবসে প্রধানমন্ত্রীর নির্দেশে ৬ টি বন্ধ মিল-কারখানা চালু করা হয়েছে। সামনে অবস্থা বুঝে সব বন্ধ মিল-কারখানা চালুর ব্যবস্থা গ্রহণ করা হবে।

নানক এমপি বলেন, একটা রাজনৈতিক দল আছে যাদের পত্রিকা,মিডিয়ায় কিছু না কিছু বলতেই হবে। বর্তমানে তাদের কথা শূন্য হয়ে গেছে। বিগত দিনে তাদের উপর এক মোড়ল ভর করেছিলো। তারা এখনো যানেনা ক্ষমতার উৎস জনগন। তাই তারা হেরে গেছে।

এরপর দুপুর সাড়ে ১২ টায় মন্ত্রী রংপুরের গংগাচড়া বেনারসী পল্লী পরিদর্শন করেন। বিকাল ৪ টায় তিনি রংপুরের কারুপণ্য পরিদর্শন করেন।
এ সময় উপস্থিত ছিলেন মিঠাপুকুরের সংসদ সদস্য জাকির হোসেন (এমপি), গঙ্গাচড়ার সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু (এমপি), সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাছিমা জামান ববি, রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশে^র হাসান. পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসসহ পাট অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারি, রাজনৈতিক ব্যক্তিত্বগণ