June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 9:27 pm

বোর্ডিং স্কুলে যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন প্রিন্সেস ডায়ানার ভাই

অনলাইন ডেস্ক :

প্রিন্সেস ডায়ানার ছোট ভাই আর্ল স্পেনসার শৈশবে বোর্ডিং স্কুলে যৌন নিপীড়নের শিকার হওয়ার কথা জানিয়েছেন। বিবিসি জানায়, রোববার (১০ মার্চ) দ্য মেইল এ আর্ল স্পেনসারের স্মৃতিকথার সারসংক্ষেপ প্রকাশ পায়। ওই স্মৃতিকথায় আর্ল স্পেনসার বলেন, ১৯৭০ এর দশকে নর্দাম্পটনশায়ারের মেইডওয়েল হল এর একজন নারী কর্মী দ্বারা তিনি যৌন নিপীড়নের শিকার হন। আর্ল স্পেনসারের বয়স এখন ৫৯ বছর। মাত্র ১১ বছর বয়সে তার উপর যৌন নিপীড়ন শুর হয় বলেও জানান তিনি।

এ বিষয়ে মেইডওয়েল হল এর পক্ষ থেকে বলা হয়, আর্ল স্পেনসার যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন বলে তারা জানতে পেরেছেন তা ‘খুবই গুরুতর’। তারা যৌন নির্যাতনের অভিযোগ স্থানীয় কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন। আট থেকে ১৩ বছর বয়স পর্যন্ত আর্ল স্পেনসার মেইডওয়েল হল এ লেখাপড়া করেছেন। তিনি তার লেখা নতুন বই ‘এ ভেরি প্রাইভেট স্কুল’ এ অভিযোগ করেন, একজন নারী কর্মী যাকে তিনি ‘লোভী শিশু যৌননিপীড়ক’ বলে বর্ণনা করেছেন। ওই নারী কর্মী তাকে এবং অন্যান্য ছোট ছোট ছেলেদের রাতের বেলা তাদের ডরমেটরির বিছানায় সাজাতো এবং যৌন নিপীড়ন করতো। ওই নারী কর্মী বর্তমানে বিদেশে আছেন বা মারা গেছেন বলেও দ্য মেইলকে জানান আর্ল স্পেনসার।

তিনি আরো অভিযোগ করেন, সে সময়ে তাদের স্কুলের হেডমাস্টার ছিলেন জন পোর্চ। যিনি ‘নিষ্ঠুরভাবে মারধরে’ উৎসাহ দিতেন। “আমার বিশ্বাস তিনি নৃশংসতা থেকে যৌন সুখ পেতেন।” ২০২২ সালের জানুয়ারিতে পোর্চ মারা যান। স্পেনসার বলেছেন, স্কুলটিতে তার কাটানো সময়টি ছিল ‘নারকীয় অভিজ্ঞতায় পূর্ণ’। মেইলকে দেওয়া এক বিবৃতিতে স্কুল কর্তৃপক্ষ বলেছে, শিক্ষাপ্রতিষ্ঠানটিতে যে চর্চা ছিল, সেগুলো দুঃখজনক।

গত শতকের সত্তরের দশক থেকে স্কুলজীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রই উল্লেখযোগ্যভাবে বিবর্তিত হয়েছে। এই পরিবর্তনের কেন্দ্রীয় বিষয় শিশুদের সুরক্ষা, শিশুদের কল্যাণ। মেইডওয়েলে পড়া শেষ করে স্পেনসার ইটন কলেজে ভর্তি হন। তিনি এখন আলথর্প হাউসের মালিক। নর্থহ্যাম্পটনশায়ারে অবস্থিত ১৩ হাজার একরের এই সম্পত্তি প্রায় ৫০০ বছর ধরে স্পেনসার পরিবারের মালিকানায় রয়েছে। এখানেই প্রিন্সেস ডায়ানাকে সমাহিত করা হয়েছে।