July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 19th, 2023, 8:49 pm

বোলিং র‌্যাঙ্কিংয়ে এগিয়ে সাকিব-নাসুম

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন সাকিব আল হাসান, নাসুম আহমেদ। আইসিসির বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুজনই পেলেন সুখবর। ব্যাটিংয়ে এগোলেন লিটন দাস। র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। নাসুমের উন্নতি হয়েছে ১৭ ধাপ। বল হাতে দুই ম্যাচে ৪ উইকেট নেন সাকিব। তার নামের পাশে যোগ হয়েছে ৩২ রেটিং পয়েন্ট। শাহিন শাহ আফ্রিদির সমান ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে ১৬তে উঠে এসেছেন তিনি। স্রেফ ১ উইকেট পেলেও দুই ম্যাচে নিয়ন্ত্রিত বোলিংয়ে ৭ ওভারে ৩৫ রান দেন নাসুম। তিনি পেয়েছেন ৫৫ রেটিং পয়েন্ট। বড় লাফ দিয়ে ৫০ থেকে ৩৩ নম্বরে উঠেছেন বাঁহাতি স্পিনার। সাকিবের সমান ৪ উইকেট পাওয়া তাসকিন এগিয়েছেন ৩ ধাপ। ক্যারিয়ার সেরা ৫৫৮ রেটিং নিয়ে ৩৫ থেকে ৩২ নম্বরে উঠেছেন বাংলাদেশের তারকা পেসার।

৭১৩ রেটিং নিয়ে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন রশিদ খান। সেরা দশে পরিবর্তন একটি। ৬ নম্বর থেকে ৭-এ নেমেছেন ফজলহক ফারুকি। তার জায়গা নিয়েছেন অ্যাডাম জ্যাম্পা। ব্যাটিংয়ে লিটন দাস এগিয়েছেন তিন ধাপ। ২১ নম্বর থেকে যৌথভাবে ১৮তে উঠেছেন তিনি। রেটিং পয়েন্ট ৫৮৮। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবার ওপরে। ছয় ধাপ পিছিয়ে ২৯ নম্বরে নেমে গেছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে কোনো পরিবর্তন নেই। ৯০৬ রেটিং নিয়ে সবার ওপরে সুর্যকুমার যাদব। অলরাউন্ডারদের মধ্যে ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরেই রয়েছেন সাকিব। দুই ম্যাচে ৩৭ রান ও ৪ উইকেটের সৌজন্যে পেয়েছেন ১৯ পয়েন্ট।

দুই নম্বরে থাকা হার্দিক পান্ডিয়ার সঙ্গে ব্যবধান ৩৮ পয়েন্ট। সাপ্তাহিক হালনাগাদে টেস্ট র‌্যাঙ্কিংয়েও এসেছে পরিবর্তন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র ইনিংসে সেঞ্চুরি করে তিন ধাপ এগিয়ে দশ নম্বরে উঠেছেন রোহিত শর্মা। ভারতের ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবার ওপরে। এছাড়া অভিষেকে ১৭১ রানের ইনিংস খেলে যাশাসবি জয়সওয়াল প্রথমবার র‌্যাঙ্কিংয়ে ঢুকে ৭৩ নম্বর স্থানে বসেছেন। ওই ম্যাচে ১২ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আরও পোক্ত করেছেন রবিচন্দ্রন অশ্বিন। ৮৮৪ রেটিং তার। দুইয়ে থাকা প্যাট কামিন্সের সঙ্গে ব্যবধান ৫৬ পয়েন্টের।