December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 15th, 2022, 7:39 pm

বোল্ট-গাপটিল বাদ, ছুটিতে নিশাম

অনলাইন ডেস্ক :

ভারতের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন নিউজিল্যান্ডের তারকা পেসার ট্রেন্ট বোল্ট আর অভিজ্ঞ টপ অর্ডার ব্যাটার মার্টিন গাপটিল। সেইসঙ্গে জেমস নিশামও তৃতীয় ওয়ানডে খেলবেন না। কারণ তিনি বিয়ে করতে যাচ্ছেন। তবে বোল্ট আর গাপটিলের বাদ পড়ার কারণ আলাদা। টি-টোয়েন্টি দিয়ে আগামী শুক্রবার শুরু হবে ভারত-নিউজিল্যান্ডের ক্রিকেট লড়াই। গত অগাস্টে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেন বোল্ট। তখনই বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছিল, ভবিষ্যতে দল নির্বাচনের জন্য কেন্দ্রীয় ও ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের প্রাধান্য দেওয়া হবে। ঠিক এ কারণেই এবার বাদ দেওয়া হলো বোল্টকে। আর গাপটিল নিউজিল্যান্ডের বিশ্বকাপ দলে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। মূলত নতুনদের সুযোগ দিতেই এই অভিজ্ঞ ব্যাটারকে বাদ দেওয়া হয়েছে। তবে বোল্ট-গাপটিলের সামনে জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন কিউই কোচ গ্যারি স্টেড, ‘অগাস্টে ট্রেন্ট যখন তার এনজেডসি চুক্তি থেকে সরে দাঁড়ায়, তখন আমরা ইঙ্গিত দিয়েছিলাম যে কেন্দ্রীয় বা ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের অগ্রাধিকার দেওয়া হবে এবং এখানে তাই হয়েছে। ট্রেন্টের বিশ্বমানের দক্ষতা সম্পর্কে আমরা সবাই অবগত, কিন্তু এই সময়ে-যেহেতু আমরা আরও বৈশ্বিক আসরের জন্য প্রস্তুত হচ্ছি, তাই আমরা চাই অন্যান্যের সুযোগ দিতে এবং অভিজ্ঞ করে তুলতে। ‘ সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ডেভন কনওয়ের সঙ্গে ফিন অ্যালেনকে দিয়ে ইনিংস শুরু করিয়েছে নিউজিল্যান্ড। ভারত সিরিজেও কনওয়ের সঙ্গী হচ্ছেন ২৩ ম্যাচে ১ সেঞ্চুরি, ২ ফিফটি আর ১৬৫.৩৯ স্ট্রাইক রেটে ৫৬৪ রান করা অ্যালেন। অন্যদিকে ট্রেন্ট বোল্টের জায়গায় দুই ফরম্যাটেই ডাক পেয়েছেন পেসার অ্যাডাম মিলনে। ২০১৭ সালের পর তিনি ওয়ানডে খেলার সুযোগ পাচ্ছেন। পিঠের চোটের কারণে বিবেচনায় আসেননি বেন সিয়ার্স ও কাইল জেমিসন।
নিউজিল্যান্ড ওয়ানডে দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ড্যারিল মিচেল, অ্যাডাম মিল্ন, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাউদি, টম ল্যাথাম, ম্যাট হেনরি।
নিউজিল্যান্ড টি-টোয়েন্টি দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ড্যারিল মিচেল, অ্যাডাম মিল্ন, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার।