May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 17th, 2024, 8:13 pm

‘ব্যতিক্রমী আবহাওয়ায়’ বিপর্যস্ত দুবাই, ওমানে নিহত ১৮

অনলাইন ডেস্ক :

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর। মুষলধার বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে দেশজুড়ে। এ ছাড়া বন্যা দেখা দিয়েছে ওমান ও বাহরাইনেও। ওমানে বন্যার কারণে ১৮ জনের মৃত্যুর খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। পুরো সংযুক্ত আরব আমিরাতজুড়ে প্রবল বৃষ্টির কারণে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বৃষ্টির কারণে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম দুবাই বিমানবন্দর থেকে মঙ্গলবার বেশ কিছু ফ্লাইটকে অবতরণের অনুমতি না দিয়ে অনত্র পাঠিয়ে দেওয়া হয়। স্থানীয় বুধবার   (১৭ এপ্রিল) সময় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিমানবন্দরটিতে ফ্লাইট অবতরণ বন্ধ করে দেওয়া হয়।

তবে ঘণ্টা দুয়েক পরে সীমিত আকারে প্লেন ওঠা-নামা শুরু হয়। ঝড়-বৃষ্টির কারণে বুধবার একশটি ফ্লাইটের অবতরণ বিঘিœত হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, দুবাই বিমানবন্দরের ট্যাক্সিওয়েতে পানির ওপর দাঁড়িয়ে আছে অনেক বিমান। এ ছাড়া বিমানবন্দরে আসা-যাওয়ার রাস্তাগুলোতেও জমে যায় পানি। সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে বাহরাইন ও ওমানের জনজীবন। গত দুই দিনে ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুবাই শহরের মতো বিপর্যয়কর দ্শ্যৃ দেখা গেছে সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন এলাকায়। তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশটি শুষ্ক জলবায়ু, গ্রীষ্মকালীন প্রচন্ড গরম আর ঘূর্ণিঝড়ের কারণেই বেশি পরিচিত। বৃষ্টি ও বন্যায় দুবাইয়ের বেশিরভাগ মার্কেট, শপিং মলগুলোতে পানি জমে যায়।

দুবাই মল ও মল অব দি আমিরাত পায়ের গোড়ালি সমান পানিতে ডুবে যায়। দুবাই মেট্রো স্টেশনেও পানি ওঠে যায়। বন্ধ ঘোষণা করা হয় স্কুলগুলো। দুবাই প্রশাসন কর্মজীবী মানুষকে বাড়ি থেকে অফিস করার নির্দেশনা দেয়। মঙ্গলবার দুবাইয়ে ৮০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ দুর্যোগ মোকাবিলায় সব ধরনের পূর্বপ্রস্তুতি নিয়ে রাখতে জনগণের প্রতি নির্দেশনাও দিয়েছে। গত বছর জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হয় সংযুক্ত আর আমিরাত ও ওমানে। ওই সম্মেলনে বিশ্বের উষ্ণায়ন ও অতিবন্যার বিষয়ে হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের উত্তর-পশ্চিমের দেশ বাহরাইনে বজ্রসহ প্রচুর বৃষ্টি হয়েছে এবং এর ফলে দেখা দিয়েছে বন্যা। এ ছাড়া কাতার ও ওমানেও প্রচন্ড বৃষ্টি ও আকস্মিক বন্যা দেখা দিয়েছে। ওমানে আকস্মিক বন্যার তোড়ে রাস্তায় চলাচলকারী গাড়ি ভেসে যাওয়ার এক ঘটনায় বুধবার পর্যন্ত ১৮টি মরদেহ উদ্ধার করেছে জরুরি বিভাগের কর্মীরা। মৃতদের মধ্যে ৯ জন স্কুল শিক্ষার্থী রয়েছে।