June 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 3rd, 2022, 8:33 pm

ব্রাহ্মণবাড়িয়ায় ১১০৭ টি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া :

ব্রাহ্মণবাড়িয়ার ৯টি উপজেলায় মোট ১১০৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সারা দেশের ন্যায় এ জেলাতেও এসব বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
প্রাথমিক স্তর থেকেই গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ নির্বাচনের আয়েজন করা হয়।
বৃহস্পতিবার ২ জুন সকাল ৯ টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রতিটি বিদ্যালয়ের ৩য় শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের মধ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী,স্বাস্থ্য, ক্রীড়াও সংস্কৃতি,পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরী, অভ্যর্থনা ও আপ্যায়ন, মোট ৭ টি বিষয়ে ৭ জনকে নির্বাচিত করা হয়েছে।
শিক্ষাজীবনে প্রাথমিক ন্তর থেকেই গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার পাশাপাশি বিদ্যালয়ে সুন্দর পরিবেশ সৃষ্টিতে শিক্ষকদের সহায়তা করা,দক্ষ নেতা ও সুনাগরিক হিসেবে গড়ে উঠার লক্ষ্যে প্রাথমিক স্টুডেন্টস কাউন্সিল গঠনের গুরুত্ব অপরিসীম।

বিজয়নগর উপজেলার ঘনশ্যামপুর সরকারী প্রা: বি: প্রধান শিক্ষক এ কে আজাদ বলেন, গণতন্ত্রের শিক্ষা লাভের পাশাপাশি তারা ভবিষ্যৎ সুযোগ্য নেতা হিসেবে গড়ে ওঠে দেশের ও সমাজের উন্নয়ন প্রাথমিক গুণাবলি অর্জন করা পূর্বশর্ত।
সরেজমিনে দেখাযায়, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে থেকেই নির্বাচন কমিশনার, প্রিজাইডিং, পোলিং কর্মকর্তা, ভোট গ্রহণের বুথ, ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন, দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দেয় ভোটাররা এবং নিরাপত্তার কাজে পুলিশ ও আনসার সদস্যের দায়িত্ব নির্বিঘেœ পালন করেন। এসবে শিক্ষকরা পাশে থেকে দিক নির্দেশনা প্রদান করেন।
এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: খুরশেদ আলম বলেন, সারা দেশে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, গণতান্ত্রিক মনোভাব গড়ে তোলাই এ নির্বচনের মূল লক্ষ।