May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 5th, 2022, 1:34 pm

ব্রিটিশ মিউজিয়ামে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপিত

যুক্তরাজ্যের ব্রিটিশ মিউজিয়ামে দেশটির বাংলাদেশ হাইকমিশন ও ক্যামডেনের বরো এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাইকমিশন জানায়, এই প্রথমবারের মতো ব্রিটিশ মিউজিয়ামে বাংলাদেশের স্বাধীনতা উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের অংশ হিসেবে ব্রিটিশ মিউজিয়ামকে বাংলাদেশের জাতীয় পতাকার রঙ লাল-সবুজে আলোকিত করা হয়।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, ৫০ বছর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্যারিশম্যাটিক নেতৃত্বে স্বাধীনতা অর্জর জন্য বাংলাদেশের মানুষ সর্বোচ্চ ত্যাগ স্বীকার ও রক্ত ঝরিয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল ও অন্তর্ভুক্তিমূলক গণপ্রজাতন্ত্র হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন।

যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশ সম্প্রদায়ের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে হাইকমিশনার বলেন, ‘ব্রিটিশ বাঙালি সম্প্রদায় ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সবচেয়ে অদম্য বিদেশি ফ্রন্ট তৈরি করেছিল এবং দুই কমনওয়েলথ দেশের মধ্যে সংযোগ ও ঐতিহাসিক বন্ধুত্বের সবচেয়ে শক্তিশালী স্তম্ভ।

লন্ডনের মেয়র সাদিক খান বলেন, যুক্তরাজ্যের নাগরিক ও প্রবাসী সম্প্রদায় ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং আমাদের দু’দেশের মধ্যে মহান সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে চলেছেন।

—ইউএনবি