December 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 11th, 2022, 7:23 pm

ব্রুনাইয়ের সুলতান আসছেন ১৫ অক্টোবর: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মঙ্গলবার বলেছেন, ব্রুনাই সুলতান হাজী হাসানাল বলকিয়াহ’র বাংলাদেশে রাষ্ট্রীয় সফর নির্ধারিত হয়েছে ১৫ থেকে ১৭ অক্টোবর।

আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, সফরটি ১৪ থেকে ১৬ অক্টোবর নির্ধারিত ছিল।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সুলতানকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

যেসব দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে সেগুলোর একটি হচ্ছে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে ফ্লাইট চালু। বাংলাদেশ থেকে জনবল নিয়োগের বিষয়ে দ্বিতীয় সমঝোতা স্মারক সই হবে।

ব্রুনাইয়ের সঙ্গে জ্বালানি সহযোগিতার বিষয়ে এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বাংলাদেশ এ বিষয়ে আলোচনা করছে এবং উপলব্ধ সব বিকল্প অনুসন্ধান করছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই যুদ্ধ অবশ্যই বন্ধ হতে হবে। আমরা কোনো যুদ্ধ চাই না। যদি যুদ্ধ বন্ধের কোনো ইঙ্গিত পাওয়া যায়, আমরা খুব খুশি হব। আমরা আমাদের নিজস্ব অবস্থান শেয়ার করলে যুক্তরাজ্যও তাদের অবস্থান জানায় (সোমবার মোমেন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোন কথোপকথনের সময়)।’

তিনি বলেন, ‘আমাদের নির্দিষ্ট কিছু নীতি আছে। আমরা জাতিসংঘের ভূমিকায় বিশ্বাস করি। আমরা আমাদের সিদ্ধান্ত বিচক্ষণভাবে নেব (কোনো রেজুলেশনে ভোট দেয়ার সময়)। আমরা আমাদের স্বার্থের সঙ্গে সামঞ্জস্য রেখে সিদ্ধান্ত নিই।’

ব্রুনাই দারুসসালাম সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দীন ওয়াদ্দৌলাহ বাংলাদেশে অবস্থানকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

সফরকালে সুলতান সাভারে অবস্থিত জাতীয় শহীদ স্মৃতিসৌধও পরিদর্শন করবেন।

ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা ইউএনবিকে বলেন, ‘বাংলাদেশে এটিই ব্রুনাইয়ের কোনো সুলতানের প্রথম রাষ্ট্রীয় সফর হতে যাচ্ছে।’

তিনি বলেন, তিন দিনের এই সফর বিশেষ তাৎপর্য বহন করে।

সফরকালে সুলতান ওয়াদ্দৌলাহ অন্যান্য ব্যস্ততার পাশাপাশি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী মোমেনও তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

—ইউএনবি